১৬৪ বছরের সবচেয়ে বড় ভয়ঙ্কর ঝড়, গতিবেগ হতে পারে ঘণ্টায় ২৪০ কিমি

Advertisement

Advertisement

আমেরিকা : ২০০৫ সালে ভয়ানক হ্যারিকেন আছড়ে পরার সম্ভাবনা আমেরিকায়। ভয়ানক ওই  হ্যারিকেনের নাম ছিল ক্যাটরিনা। যার জেরে  কম করে ১৮০০ মানুষের মৃত্যু হয় আমেরিকায়। বন্যায় খতিগ্রস্থ  হয়ে যায় বেশকিছু এলাকা। এসব স্মৃতি উসকে দিয়ে আরও একবার আমেরিকার  লিউসিয়ানা উপকূলে আছড়ে পড়েছে ভয়ঙ্কর হ্যারিকেন লরা।

Advertisement

আর এই হ্যারিকেনের তাণ্ডবেই ওই এলাকায় হতে পারে তীব্র ঝড় ও বৃষ্টি ।ইতিমধ্যেই বিপদের প্রহর গুনছে আমেরিকা। করোনায় বহু মানুষের মৃত্যু এখন আমেরিকার মানুষের ওপর খারাপ সময়ের বাতাবরণ বয়ে আনছে। সম্প্রতি এরকম বড় ঝড় দেখা যায়নি আমেরিকায় ,তবে এখন প্রতিনিয়ত চিন্তার প্রহর গুনছে  টেক্সাস ও লিউসিয়ানা এলাকাবাসী।

Advertisement

বৃহস্পতিবার সকাল ৫ টায় লিউসিয়ানার ক্যামেরন জেলায় ঝড় আছড়ে পড়ে। মোট ৩ লক্ষ ৩০ হাজার বাড়িতে ইতিমধ্যে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন হয়েছে। টেক্সাসে সেই সংখ্যাটা পৌঁছেছে ৮০ হাজারে। ঝড়ের সাথে লাগাতার বৃষ্টিতে ভেসে গেছে একাধিক এলাকা।

Advertisement

হাওয়া অফিসের তরফ থেকে বলা হয়েছে  ঘণ্টায় ২৪০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। ইতিমধ্যেই টেক্সাস ও লিউসিয়ানা এলাকা খালি করে মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে নিরাপদ এলাকায়। ১৬৪ বছরের সবচেয়ে বড়  এই ঝড় কি পরিণতি ঘটাবে তা ভাবাচ্ছে আমজনতাকে।

Tags: Americastorm

Recent Posts