শক্তির ক্ষমতার অপব্যবহার বন্ধ করুন, মার্কিন যুক্তরাষ্ট্রকে সতর্ক করল চীন

Advertisement

Advertisement

‘মার্কিন যুক্তরাষ্ট্রের উচিত শক্তির অপব্যবহার বন্ধ করা’ ইরানি কম্যান্ডার জেনারেল কাশেম সোলেমানি হত্যা নিয়ে এই বিবৃতি দিলো চীন। চীনা বিদেশমন্ত্রী ওয়াং ই বলেছেন, ‘ওয়াশিংটনের এইধরণের ঝুঁকিপূর্ণ আচরণ আন্তর্জাতিক সম্পর্কের মূল নিয়মকেই লঙ্ঘন করেছে।’ চীনা বিদেশমন্ত্রী বলেন, বেজিং মধ্য প্রাচ্যে শান্তি ও সুরক্ষা বজায় রাখতে গঠনমূলক ভূমিকা পালন করবে।

Advertisement

চীনা বিদেশমন্ত্রক এক বিবৃতিতে বলেছে, ৪ই জানুয়ারী চীনা বিদেশমন্ত্রী ওয়াং ই এর সাথে ইরানের বিদেশমন্ত্রী মহম্মদ জাভেদ জারিফের ফোনে কথা হয়েছে। সেখানেই চীন ইরানের বিদেশমন্ত্রীকে একথা বলেন।’ ওয়াং ই বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রের এইসব সামরিক অভিযান আন্তর্জাতিক সম্পর্ক নিয়ন্ত্রণকারী মৌলিক মানদণ্ডের পরিপন্থী এবং এই কাজ মধ্য প্রাচ্যে উত্তেজনা ও অশান্তি বাড়িয়ে তুলবে। চীন আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে শক্তি প্রয়োগের বিরোধিতা করে।’ চীন যুক্তরাষ্ট্রকে শক্তি প্রয়োগ না করে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের আহ্বান জানায়।

Advertisement

আরও পড়ুন : সরকারের অনুমতি পেলে, পাক-অধিকৃত কাশ্মীর অভিযানের জন্য প্রস্তুত সেনাবাহিনী : এম এম নারভান

Advertisement

বিবৃতি অনুসারে ইরানি বিদেশমন্ত্রী জারিফ ইরানি কম্যান্ডারকে লক্ষ্য করে হামলার বিষয়ে ইরানের অবস্থান বর্ণনা করেছেন। তিনি যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়ে বলেছেন, এর গুরুতর পরিণতি হতে বাধ্য। বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘ইরান জাতিসংঘের মহাসচিবকে একটি চিঠি পাঠিয়েছে এবং তারা আশা করছে যে চীন আঞ্চলিক উত্তেজনা বৃদ্ধি রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।’ আমেরিকার এই পদক্ষেপ ইরান এবং ইরানকে সমর্থনকারী দেশগুলোর আমেরিকার বিরুদ্ধে ভয়ের চেয়ে আরও বেশি ক্ষোভ ও শত্রুতা সৃষ্টি করবে।