নিউজপলিটিক্সরাজ্য

জেপি নড্ডার কনভয় ঘিরে নিরাপত্তার দায়িত্বে থাকা দুই অফিসারকে বদলি নবান্নের, ফের চরমে কেন্দ্র-রাজ্য সংঘাত

আইপিএস অফিসারদের বদলি নিয়ে কেন্দ্রের ডেপুটেশন মানছেনা রাজ্য, তা স্পষ্ট এই নির্দেশে

Advertisement

আবারো তুঙ্গে কেন্দ্র বনাম রাজ্য সংঘাত পর্ব। এবারের বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার ( J P Nadda ) কনভয় হামলার সময় সেই জায়গায় নিরাপত্তায় থাকা দুই অফিসারকে বদলি করল নবান্ন। এদিন নবান্ন সদর দপ্তর সূত্রে খবর, আইপিএস অফিসার দের নিয়ে কেন্দ্রের ডেপুটেশনের নির্দেশ মানা হচ্ছে না।

সোমবার রাজ্য সরকার একটি বিজ্ঞপ্তি জারি করে ডায়মন্ড হারবারের এসপি ভোলানাথ পান্ডেকে হোম গার্ডের এসপি পদে বদলি করেছে। অন্যদিকে সাউথ বেঙ্গল এর আইজিপি রাজীব মিশ্রকে (Rajeev Mishra) এডিজিপি সাউথ বেঙ্গল পথে নিয়ে যাওয়া হয়েছে। রাজনৈতিক মহল মনে করছে, বিজেপির সর্বভারতীয় সভাপতির নিরাপত্তায় গাফিলতির অভিযোগে আইপিএস অফিসারদের কেন্দ্রীয় তলব কখনোই মানবেনা নবান্ন। এই কারণে নবান্নের তরফে নিয়ে আসা হল এই নতুন নির্দেশিকা। ফলে কেন্দ্র-রাজ্য সংঘাত আরো বড় আকার নেবে বলে মনে করছে রাজনৈতিক মহল।

প্রসঙ্গত, চলতি মাসে জেপি নড্ডার সফর চলাকালীন তার কনভয় হামলার পরে কেন্দ্র-রাজ্য সংঘাত নতুন করে আকার নেয়। সেই সময় ওঠে পুলিশের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ। বিজেপির সর্বভারতীয় সভাপতির নালিশের পরেই স্বরাষ্ট্রমন্ত্রক রাজ্যের মুখ্যসচিব এবং ডিজিপি কে তলব পাঠিয়েছিল। কিন্তু সরাসরি চিঠির মাধ্যমে জানিয়ে দেওয়া হয় তারা দুজনে কেউ দিল্লি যাবেন না। এই ঘটনার জল বহু দূর অব্দি গড়িয়েছে।

এই হামলার পর পর রাজ্যের তিনজন আইপিএস অফিসার – রাজিব মিশ্রা, প্রবীণ ত্রিপাঠি এবং ভোলানাথ পান্ডেকে বদলির নির্দেশ দিয়েছিল কেন্দ্র। তবে নবান্নের তরফে এরকম কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। দায়িত্ব থেকে অব্যাহতি দিতে একেবারেই নারাজ নবান্ন। দুবারই কেন্দ্রের চিঠির উত্তরে রাজ্য এবিষয় স্পষ্ট করে দিয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানিয়েছেন, কেন্দ্রের এই সিদ্ধান্ত আইপিএস ক্যাডার রুল ১৯৫৭ এর পরিপন্থী। এই কারণে এরকম কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হবে না।

Tags

Related Articles

Back to top button