ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

SBI-এর নয়া নিয়ম, ATM থেকে টাকা তুলতে দিতে হবে অতিরিক্ত টাকা



স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI), ভারতের শীর্ষ ঋণদাতা ব্যাঙ্কগুলির মধ্যে অন্যতম।বর্তমানে একটি নির্দেশিকার মাধ্যমে ঘোষণা করেছে যে এখন এটিএম এবং ব্যাংক শাখাগুলি থেকে ট্রানজাকশনের জন্য 1 জুলাই, 2021 সাল থেকে নতুন নিয়ম এবং চার্জ প্রবর্তনের জন্য তারা প্রস্তুত। নতুন চার্জ বেসিক সেভিংস ব্যাংক ডিপোজিটের (BSBD) জন্য প্রযোজ্য হবে। এটি এটিএম থেকে টাকা তোলা, চেকবুক, স্থানান্তর এবং অন্যান্য অ-আর্থিক লেনদেনের ক্ষেত্রেও প্রয়োগ করা হবে।

নতুন নিয়ম এবং চার্জ:

1) SBI তে বেসিক সেভিংস ব্যাংক অ্যাকাউন্ট বৈধ KYC ডকুমেন্ট সহ যে কোনও ব্যক্তি খুলতে পারে। সমাজের দরিদ্র মানুষদের উৎসাহিত করার জন্য, SBI বিএসবিডি অ্যাকাউন্টে প্রয়োজনীয় ন্যূনতম ব্যালেন্স শূন্য করতে চলেছে। অন্যদিকে এই অ্যাকাউন্টে টাকা রাখার সর্বোচ্চ অঙ্কের সীমাবদ্ধতা রাখা হয়নি। পরিবর্তনগুলি কেবলমাত্র SBI বেসিক সঞ্চয় ব্যাংক আমানত অ্যাকাউন্টধারীদের জন্য প্রযোজ্য।

২) BSBD অ্যাকাউন্টধারীদের জন্য চারটি বিনামূল্যের ট্রানজাকশনের সুযোগ থাকবে। চারটি বিনামূল্যে ট্রানজাকশানের পর আবার টাকা তুললে সমস্ত এসবিআই এটিএমগুলিতে 15 টাকা পেনাল্টি কাটা হবে। এর অর্থ, SBI য়ের BSBD অ্যাকাউন্টধারীদের এক মাসে চারটির বেশি নগদ উত্তোলনের জন্য পরিষেবা চার্জ দিতে হবে।

৩) চেক বুকের চার্জ: SBI এখন BSBD অ্যাকাউন্টধারীদের জন্য আর্থিক বছরে ১০ টি চেক বিনামূল্যে সরবরাহ করবে। কিন্তু এরপর ব্যাংক চার্জ করবে কাটা শুরু করবে যথাক্রমে
10 টি চেক পাতাগুলির জন্য 40 টাকা+GST
25 টি চেক পাতার জন্য • 75 টাকা +GST
Emergency জরুরী চেক বুকের জন্য, 10 টি পাতার জন্য 50 টাকা+GST নেওয়া হবে
তবে প্রবীণ নাগরিকরা এই চেক বইয়ের ব্যবহারের বাধ্যবাধকতার সীমা থেকে মুক্তি পেয়েছেন।

৪) শাখায় নগদ প্রত্যাহার: SBI BSBD অ্যাকাউন্টধারীদের জন্য হোম এবং অ-হোম শাখায় অ-আর্থিক লেনদেনের জন্য কোনও শুল্ক আরোপ করবে না। BSBD অ্যাকাউন্টধারীদের জন্য, শাখা এবং বিকল্প চ্যানেলগুলিতে স্থানান্তর লেনদেনও একেবারে বিনামূল্যে করে দেওয়া হবে। হোমহীন শাখায় নগদ প্রত্যাহারের সীমা সবার জন্য বেড়েছে। ব্যাংক জানিয়েছে, “এই মহামারীতে আমাদের গ্রাহকদের সহায়তা করার জন্য SBI চেক এবং প্রত্যাহারের ফর্মের মাধ্যমে গৃহ-নগদ নগদ প্রত্যাহারের সীমা বাড়িয়েছে।”

শাখাগুলিতে নগদ প্রত্যাহার চেক ব্যবহার করে প্রতিদিন এক লাখ টাকা করা হয়েছিল। সঞ্চয়ী ব্যাংক পাসবুক সহ একটি প্রত্যাহার ফর্ম ব্যবহার করে নগদ উইথড্রনকে প্রতিদিন 25,000 টাকা করা হয়েছে।
এছাড়াও, তৃতীয় পক্ষের নগদ টাকা তোলার সীমা প্রতি মাসে 50,000 টাকা স্থির করা হয়েছে (কেবলমাত্র চেক ব্যবহার করে)।
ব্যাঙ্ক জানিয়েছে, “তৃতীয় পক্ষগুলিকে প্রত্যাহারের ফর্মগুলির মাধ্যমে নগদ অর্থ প্রদানের অনুমতি দেওয়া হবে না।” সংশোধিত নিয়মগুলো আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কার্যকর করার ঘোষনা করা হয়েছে। এরপর ব্যাঙ্ক পুনরায় নয়া নির্দেশিকা জারি করতে পারে।

Related Articles

Back to top button