আন্তর্জাতিকনিউজ

অভিনব উদ্যোগ স্পেনে, করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করবে রোবট

×
Advertisement

শ্রেয়া চ্যাটার্জি : করোনা ভাইরাসের আতঙ্কে গোটা বিশ্ব আতঙ্কিত হয়ে রয়েছে। প্রতিদিন মারা যাচ্ছে শত শত মানুষ। চীনের পরে ইতালি, স্পেন, ফ্রান্স সব জায়গায় শুরু হয়েছে মৃত্যু-মিছিল। ভারতবর্ষে আক্রান্ত হয়েছে পাঁচশোরও বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন ডাক্তাররাও। ডাক্তাররা দিনরাত্রি এক করে চেষ্টা করে চলেছেন কি করে মানুষকে সেবা করে ঘরে ফিরিয়ে দেওয়া যায়। কিন্তু ইতালির অবস্থাটা একটু অন্যরকম।

Advertisement

বিষয়টা এতোটাই মারাত্মক হয়ে গেছে যে ডাক্তাররা শুধুই কেঁদে চলেছেন, হসপিটাল থেকে বেরোচ্ছে একটার পর একটা মৃতদেহ। স্তব্ধ হয়ে গেছে গোটা জনজীবন। গোটা বিশ্ব কার্যত গৃহবন্দি হয়ে পড়েছে। কিন্তু একইভাবে লড়ে যাচ্ছেন ডাক্তার, নার্স এবং আরো অন্যান্য সরকারি কর্মীরা। নিজের জীবনকে বিপন্ন করে তারা এগিয়ে চলেছেন এই সাহায্যের কাজে। তবে তাদেরও তো জীবনের দাম আছে, তারা বাঁচলে, আরো কটা জীবন বেচে যাবে। এই কথা মাথায় রেখে স্পেন নিয়ে এসেছে রোবট। এই রোবটটি প্রতিদিন ৮০০০০ টেস্ট করতে সক্ষম এবং বেঁচে যাবে অনেক ডাক্তারের জীবন। এমনটাই আশা করছেন সকলে। স্পেনের এই অসাধারণ উদ্যোগকে বাহবা জানাতেই হয়।

রোবটটি কিভাবে বানানো হয়েছে সেটা সম্পর্কে এখনো পর্যন্ত সবিস্তারে কিছু জানানো হয়নি। অন্যান্য দেশও ভাবছে কিভাবে রোবট এর মাধ্যমে বিষয়টিকে মহামারী থেকে বাঁচানো সম্ভব হয়। তবে ভারতের মধ্যে কেরালাতেও রোবটকে হ্যান্ড স্যানিটাইজার দিতে এর আগে আমরা দেখেছি।

Advertisement

রোবট যদি প্রত্যেকটি দেশ তৈরি করে তাহলে বিষয়টি মন্দ হয় না। এর ফলে বেঁচে যাবে অনেক প্রাণ। ডাক্তাররা যে নিরলস চেষ্টা করে মৃত্যুবরণ করছেন, হয়তো মৃত্যু থেকে বাঁচানো যাবেন তাদের প্রাণ কে।

Related Articles

Back to top button