×
ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

কম টাকায় সোনা কেনার সুবর্ণ সুযোগ! বাকি মাত্র ৪ দিন

Advertisement

ভারতীয় বাজারে সোনার দাম কিছুটা নিম্নমুখী। আজ, সোমবার সপ্তাহের প্রথম দিন। তবে এই সপ্তাহে আপনার হাতে আছে আর পাঁচ দিন। আর এর মধ্যেই আপনাকে সিদ্ধান্ত নিয়ে নিতে হবে, এই পাঁচদিনে আপনি নিজের ঘরে মা লক্ষীর আশীর্বাদ অর্থাৎ সোনার সঞ্চয় করে নেবেন কিনা। ভাবছেন তো সোনা কিনতে যেখানে সাধারণ মানুষ ছেঁকা খায় সেখানে ঘরেতে নসোনার ভাণ্ডার সমৃদ্ধ করবে কি করে।

Advertisement

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এই সুর্বণ সুযোগ এনে দিয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের সভরিন গোল্ড বন্ড বিষয়ে এই কথা বলা হচ্ছে। ২০২১-২২ সালে আরবিআই প্রথম এই স্কিমটি চালু করেছিল। ভবিষ্যতের জন্য সস্তায় সোনা কিনে ঘরে সঞ্চয় করতে চাইলে সিদ্ধান্ত নিন আজই। কেননা, আরবিআই-এর সভরিন গোল্ড বন্ডের নবম সিরিজ শুরু হচ্ছে চলতি মাসের ১০ তারিখ অর্থাৎ সোমবার থেকেই। আর এই অভিনব স্কিমটি পাঁচদিন খোলা থাকবে। অর্থাৎ, ১০ জানুয়ারি থেকে ১৪ জানুয়ারি এই স্কিমের সুবিধা পাবেন গ্রাহকেরা।

এই বন্ডের ইসু প্রাইসে ও আছে চমক। কারণ কেন্দ্রীয় সরকার এই স্কিমের ইস্যুর দামে প্রতি গ্রামে ৫ টাকা করে ছাড় দিচ্ছে। এই বন্ডের অষ্টম সিজনে বন্ডের ইসু প্রাইস ছিল ৪৭৯১ টাকা আর তা নবম সিরিজে গিয়ে দাঁড়িয়েছে ৪৭৮৬ টাকা। যদি কোনো ক্রেতা এই বন্ডে নিজের নাম লগ্নি করতে চান তাহলে সেই গ্রাহক ডিজিটাল আবেদনের ক্ষেত্রে ছাড়ের মাত্রা বেশি। অনলাইনে গ্রাহকরা ৫০ টাকা ছাড় পাবেন। অর্থাৎ, তাঁদের দিতে হবে ৪৭৩৬ টাকা। 

Advertisement

এবার প্রশ্ন হল কোথা থেকে কিনবেন এই বন্ড? দেশের প্রায় সমস্ত ব্যাঙ্ক থেকে গ্রাহকরা এই বন্ড কিনতে পারবে। পাশাপাশি পোস্ট অফিসেও এই বন্ড মিলনে। আর এই বন্ড কেনা যাবে স্টক হোল্ডিং কর্পোরেশন অফ ইন্ডিয়া, স্টক এক্সচেঞ্জ, ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া লিমিটেড, বম্বে স্টক এক্সচেঞ্জ লিমিটেড থেকে। আর গ্রাহকরা যদি অনলাইনে এই গোল্ড বন্ডের ইউনিট কিনতে চায় তাহলে সেই গ্রাহককে ডি-ম্যাট অ্যাকাউন্ট থেকে এর সমপরিমাণ টাকার ‘ডিডাকটেড’ হতে থাকবে।

সভরিন গোল্ড বন্ডের ম্যাচিওরিটি হল টানা ৮ বছরে। তবে কোনো গ্রাহক চাইলে ৫ বছর পরেও গ্রাহকেরা চাইলে এই স্কিম থেকে বেরিয়েও যেতে পারেন। তবে এই বন্ডে যারা নিয়োগ করবেন তাদের অন্তত ১ গ্রাম করে সোনা এই বন্ডের জন্য ইনভেস্ট করতেই হবে। প্রয়োজন পড়লে এই বন্ডের মালিক তাঁর বন্ডের সাপেক্ষে লোনও পেতে পারেন। তবে এই ঋণ শোধ না হওয়া পর্যন্ত সেই গ্রাহককে নিজের গোল্ড বন্ড বন্ধক রাখতে হবে।  উল্লেখ্য, একটি পরিবার সর্বোচ্চ ৪ কেজি পর্যন্ত এই বন্ড কিনতে পারবে। কোনো গ্রাহক চাইলে জয়েন্টেও এই গোল্ড বন্ড কিনতে পারবে। কেউ চাইলে আবার কোনও মাইনরের নামেও কেনা যাবে এই বন্ড। 

Related Articles

Back to top button