খেলা

Sourav Ganguly: ১২ বছরের পুরনো মামলায় স্বস্তি পেলেন সৌরভ গাঙ্গুলী, বড় সিদ্ধান্ত উচ্চ আদালতের

বর্তমানে অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর মামলায় সুদ পরিশোধের জন্য ট্রাইব্যুনালের আদেশের বিরুদ্ধে পরিষেবা কর কমিশনারের আপিল খারিজ করে দিয়েছে।

Advertisement

Advertisement

ভারতের প্রাক্তন অধিনায়ক তথা বিসিসিআইয়ের প্রাক্তন সভাপতি সৌরভ গাঙ্গুলী এই মুহূর্তে ব্যক্তিগত কারণে সোশ্যাল মিডিয়ার নজরে রয়েছেন। ২০২২ সালে ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি পদ থেকে অবসর গ্রহণের পর এই প্রথমবারের জন্য সংবাদ শিরোনামের হেডলাইন হলেন তিনি। অবশ্য সংবাদ শিরোনামে উঠে আসার পেছনে রয়েছে সৌরভ গাঙ্গুলীর বিরাট জয়। দীর্ঘ এক যুগের পর উচ্চ আদালতের নিকট থেকে বড় রায় পেলেন ভারতের এই প্রাক্তন অধিনায়ক।

Advertisement

২০১১ সালে ব্রান্ডের প্রচারের জন্য তাকে সার্ভিস ট্যাক্স দিতে বলা হয়েছিল। ২০১২ সালে রাজস্ব বিভাগ কর্তৃক সেই ট্যাক্সের সুদ এবং জরিমানা পরিশোধের নোটিশ পান সৌরভ গাঙ্গুলী। ২৬ ফেব্রুয়ারি ২০১৪ সালে ১,৫১,৬৬,৫০০ টাকা জমা রাজস্ব বিভাগে জমা দিয়েছিলেন সৌরভ গাঙ্গুলী। তবে রাজস্ব বিভাগের সেই হিসেবে সুদের সাথে করের ভুলভাল হিসাব করা হয়েছিল বলে জানান সৌরভ গাঙ্গুলীর উকিল। আর সেই কারণে হাইকোর্টের অন্তর্বর্তী আদেশের অধীনে মার্চ ২০১৪ সালে ৫০ লক্ষ টাকা তাকে ফিরিয়ে দিতে বাধ্য হয়েছিল রাজস্ব বিভাগ। তবে সৌরভ গাঙ্গুলী জানান, তিনি আসল‌ টাকার পাশাপাশি ১০ শতাংশ হারে সুদ পাওয়ার যোগ্য।

Advertisement

এদিকে হাইকোর্টের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে আরও একটি মামলা দায়ের করে রাজস্ব বিভাগ। তবে বর্তমানে অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর মামলায় সুদ পরিশোধের জন্য ট্রাইব্যুনালের আদেশের বিরুদ্ধে পরিষেবা কর কমিশনারের আপিল খারিজ করে দিয়েছে। ট্রাইব্যুনাল তার আদেশে গাঙ্গুলীর নিকট থেকে সুদের সাথে পরিষেবা কর হিসাবে ভুলভাবে নেওয়া অর্থ ফেরত দিতে বলেছে রাজস্ব বিভাগকে।যদিও রাজস্ব বিভাগের তরফ থেকে জানানো হয়েছে ৫৯,৮৫,৩৩৮ টাকা সুদ হিসাবে ইতিমধ্যে গাঙ্গুলীকে ফেরত দেওয়া হয়েছে।

Advertisement

Recent Posts