নিউজরাজ্য

বিশ্বের বৃহত্তম পৌষকালী নদিয়ায়, জেনে নিন কিছু অজানা তথ্য

Advertisement

নদিয়া: পৌষ মাসের শেষ দিন মানে মকর সংক্রান্তি (Makar Sangkranti)। এই দিনেই পৃথিবীর বৃহত্তম কালী মাতা পূজিত হয়ে আসছেন বিগত ৪৩ বছর ধরে। নদিয়ার (Nadia) শান্তিপুরে (Santipure) ভাগীরথীর তীরে অবস্থিত নৃসিংহপুরে কালনা ঘাটের এই ৫২ হাত কালী পুজোর আরাধনা শুরু হয়েছে এবারও।

ভারত বিখ্যাত  ৫২ হাত পৌষ কালী মাতা। যা তৈরি হয় গঙ্গার মাটি দিয়ে আবার বিসর্জন হয় গঙ্গার জলে। দেশের বিভিন্ন প্রান্তের সাধুসন্ত এবং বাংলার বিভিন্ন প্রান্ত থেকে  অসংখ্য ভক্তবৃন্দর আগমন হয় এই সময় নৃসিংহপুরে কালনা ঘাটে। প্রয়াগ ও গঙ্গাসাগরের মতো এখানেও গঙ্গার ত্রিধারা সঙ্গমস্থল মকর সংক্রান্তির স্নান যোগ নব তীর্থস্থানে পরিণত হয়েছে। ত্রিমোহিনী গঙ্গোত্রী উত্তর পশ্চিম দক্ষিণ একই গঙ্গার তিন ধারার সঙ্গে শ্রীধাম নিরসিংহপুরের গঙ্গাতটে ৫১ পীঠের পূর্ণশক্তিতে আবির্ভূতা এই ৫২ হাত কালিমাতা।

এই পুজোকে কেন্দ্র করে প্রতিবার সুবিশাল মেলা বসে। মেলা চলে টানা ১৪ দিন। মেলার পাশাপাশি বাউল শিল্পীরা তাদের গানের মাধ্যমে ভরিয়ে তোলে চারপাশ। পুজো কমিটির পক্ষ থেকেও নেওয়া হয় একাধিক উদ্যোগ। তবে  এ বছর করোনা আবহের কারণে মন্ডপ চত্বরে মানুষের জমায়েত নিয়ন্ত্রণ করা হয়েছে। আগের বছরগুলির তুলনায় এবার ভিড়ও অনেকটাই কম।

Tags

Related Articles

Back to top button