প্রথম একদিনের ম্যাচে ভারতের হারের কয়েকটি কারণ

Advertisement

Advertisement

চেন্নাইতে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে প্রথম একদিনের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে ৮ উইকেটে পরাজিত হয় ভারত। এই ম্যাচের পর্যালোচনা করার পর হারের কারণ হিসেবে উঠে আসছে কয়েকটি কারণ।

Advertisement

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি মনে করেছিলেন চেন্নাইয়ের মন্থর পিচ পরের দিকে আরো মন্থর হয়ে পড়বে তাই ব্যাটিং করা অসুবিধা হয়ে উঠবে। কিন্তু সেই ধারণা পুরোপুরি ভুল প্রমাণিত হয়। কৃত্রিম আলোর নিচে ওয়েস্ট ইন্ডিজের রান তাড়া করার সময় মনেই হয়নি যে পিচ ব্যাটিং করার জন্য উপযুক্ত নয়।

Advertisement

আরও পড়ুন : প্রথম একদিনের ম্যাচে ভারতকে ধরাশায়ী করলো ওয়েস্ট ইন্ডিজ

দ্বিতীয়ত ভারতের একজন বোলার কম খেলানো। অনেকেই মনে করেছিলেন হয়তো প্রথম একাদশে যুজবেন্দ্র চাহাল থাকবেন কিন্তু আশ্চর্যজনকভাবে চাহাল না খেলার জন্য শিবম দুবে ও কেদার যাদব এর উপর নির্ভর করতে হয় ভারতকে পঞ্চম বোলারের জন্য। এই দুজন অত্যধিক রান দিয়ে ফেলায় ওয়েস্ট ইন্ডিজ কে চাপে ফেলতে পারেনি ভারতীয় বোলিং লাইন আপ।

Advertisement

তৃতীয়ত ভারতীয় দলের টপ অর্ডারের তিন ব্যাটসম্যানের উপর অত্যধিক নির্ভরশীল হয়ে পড়া। টপ অর্ডারের তিন ব্যাটসম্যান শুরুতেই ড্রেসিংরুমে ফিরে গেলি ভারত বেশি রান তুলতে পারছে না এবং তার ফলে বিপক্ষ দলের কাজ অত্যন্ত সহজ হয়ে যাচ্ছে। তাই বিপক্ষদল সবসময় চেষ্টা করে ভারতের টপ থ্রি ব্যাটসম্যান কে দ্রুত ফিরিয়ে দেওয়ার।