ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

বাড়ি বসে আরামে কাজ করে আয় করুন ৯০ হাজার টাকা, বিক্রি-বাট্টা নিয়েও থাকবে না কোন টেনশন

Advertisement

Advertisement

ধূপ কাঠি শিল্পে আধুনিকীকরণ এবং প্রযুক্তিগত অগ্রগতির সাথে সাথে এর প্যাকিং প্রক্রিয়াটি অনেকাংশে যান্ত্রিকীকরণ করা হচ্ছে। এই খাতে কর্মরত কোম্পানিগুলো নতুন উদ্যোক্তা ও শ্রমিকদের কাজে সম্পৃক্ত করার জন্য প্রয়োজনীয় উপকরণ ও যন্ত্রপাতি সরবরাহ করে থাকে। এই সংস্থাগুলির উদ্দেশ্য হল ধূপকাঠি সঠিকভাবে প্যাক করা এবং বাজারে বিক্রি করা।

Advertisement

এই ব্যবস্থাটি যে কেউ তাদের বাড়ি থেকে কাজ করার সুযোগ দিয়ে থাকে। বাড়ি বসে ধূপকাঠি প্যাক করে এবং সমাপ্ত পণ্যগুলি কোম্পানির কাছে ফিরিয়ে দিতে হয়। কাজ শেষ হওয়ার পরে, কোম্পানি কর্তৃক তাদের এই কাজের জন্য অর্থ প্রদান করা হয়। এই প্রক্রিয়াটি অনেক লোককে আর্থিকভাবে স্বাবলম্বী হতে সহায়তা করে এবং এটি একটি গার্হস্থ্য শিল্প হিসাবেও বিকশিত হচ্ছে।

Advertisement

Advertisement

আপনি যদি আপনার উদ্যোক্তা হওয়ার ইচ্ছা বাস্তবায়িত করে এই ব্যবসায় প্রবেশের কথা ভাবেন তবে এই আইডিয়া ব্যবহারিক উপায়ে উপকারী প্রমাণিত হতে পারে। এই ব্যবসা শুরু করার জন্য, আপনাকে মাত্র ১৫ হাজার টাকা বিনিয়োগ করতে হবে এবং একটি আগরবাতি উত্পাদন মেশিন কিনতে হবে। এই ধরণের ব্যবসায়, আপনি এমন একটি সংস্থার সহযোগিতা পেতে পারেন যা কেবল মেশিন সরবরাহ করবে না সঙ্গে কাঁচামালও সরবরাহ করবে। এই সংস্থাটি উৎপাদনের পরে সমাপ্ত পণ্য ক্রয় নিশ্চিত করে, যার ফলে বিক্রয় উদ্বেগ হ্রাস পায়।

এই বিজনেস মডেল অনুযায়ী আপনি যদি প্রতিদিন ২০ কেজি আগরবাতি উৎপাদন করেন, তাহলে কোম্পানি আপনার কাছ থেকে তা কিনবে। তবে কোম্পানির নীতিমালা অনুযায়ী ২০ কেজির বেশি পণ্য কেনা যাবে না। আপনি যদি এই উত্পাদন সীমার মধ্যে কাজ করেন তবে আপনি প্রতিদিন কমপক্ষে ৩ হাজার টাকা উপার্জন করতে পারেন। সেই অনুসারে আপনি মাসে ৯০ হাজার টাকা পর্যন্ত উপার্জন করতে পারেন।

Recent Posts