সৌন্দর্যজীবনযাপন

Skin Care Tips: মুখের বলিরেখা দূর করতে এই ফলগুলো ব্যবহার করুন, ত্বক থাকবে তরুণ ও সতেজ

×
Advertisement

আজকাল অতিরিক্ত স্ট্রেস ও অন্যান্য শরীরের অশুকের প্রভাব আমাদের মুখে দেখা যায়। তাই বলিরেখার সমস্যা বেশ সাধারণ। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ধুলো, মাটি, দূষণের কারণে মুখে বলিরেখা ও সূক্ষ্ম রেখার সমস্যা দেখা দেয়। একই সাথে, এই ধরনের সমস্যা থেকে উত্তরণের জন্য, মানুষ অনেক ধরনের সৌন্দর্য পণ্য ব্যবহার করে। কিন্তু এই পণ্যগুলির সাথে আপনার ত্বকের ক্ষতি করার সম্ভাবনা রয়েছে। এমন পরিস্থিতিতে প্রাকৃতিক উপায়ে বলিরেখা কমানোর চেষ্টা করা উচিত। এমন পরিস্থিতিতে আপনার ডায়েটে কিছু ফল যোগ করা দরকার। আসুন আমরা আপনাকে এখানে বলি কিভাবে আপনি ঘরোয়া উপায়ে মুখের বলিরেখা দূর করতে পারেন?

Advertisement

মুখের বলিরেখা দূর করতে চাইলে নিয়মিত খাবেন এই ফল গুলো-

১) পেঁপে-
পেঁপে একটি দুর্দান্ত বার্ধক্য বিরোধী ফল যাতে প্যাপেইন নামক একটি এনজাইম থাকে। এই এনজাইমের প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। এটি ত্বকের প্রদাহ কমায়। এটি বলিরেখার সমস্যাও কমায়। এছাড়া পেঁপেতে অনেক ধরনের পুষ্টি উপাদান পাওয়া যায়। যা আপনার ত্বকের জন্য খুবই উপকারী এবং আপনার ত্বককে সুস্থ রাখার পাশাপাশি ত্বককেও সুন্দর করে তোলে। অতএব, আপনি যদি মুখের বলিরে সমস্যায় ভুগে থাকেন, তাহলে আপনাকে অবশ্যই ডায়েটে পেঁপে অন্তর্ভুক্ত করতে হবে।

Advertisement

২) বেরি-
বেরি অনেক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট গুণে সমৃদ্ধ। এটি ত্বকের কোষ মেরামত করতে আপনাকে সাহায্য করতে পারে। এছাড়া বেরিতে ভিটামিন এ এবং সি পাওয়া যায়। যা ত্বক সুস্থ রাখতে কার্যকরী হতে পারে। এগুলো শুধু ত্বকের জন্যই স্বাস্থ্যকর নয় আপনার চোখকেও সুরক্ষিত রাখতে পারে।

৩) ডালিম-
ডালিম আপনাকে বার্ধক্যের লক্ষণ কমাতে সাহায্য করতে পারে। এর ক্ষুদ্র লাল বীজে পুনিকালগিনস নামক একটি যৌগ থাকে যা ত্বকে উপস্থিত কোলাজেনকে সূক্ষ্ম রেখা এবং বলিরেখার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এটি রোজ খেলে রক্ত বৃদ্ধি হয় ও এর ফলে আপনার ত্বকও সুন্দর এবং তারুণ্য হয়ে উঠবে।

এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে এটা ভারত বার্তার নৈতিক দায়িত্ব নয়। দয়া করে কোনো প্রতিকার চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য অনুরোধ করছি আমরা। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।

Related Articles

Back to top button