জীবনযাপন

Skin Care Tips: বেসনই দূর করবে ত্বকের একাধিক গুরুতর সমস্যা, নিয়ম করে লাগালেই কেল্লাফতে

Advertisement

Advertisement

বর্তমান যুগে দাঁড়িয়ে আজকের প্রজন্মের কাছে নিজের ত্বকের যত্ন নেওয়ার অঢেল সময় বর্তমান নেই। তবে এই নিত্য দূষণের মাঝে ত্বকের সামান্যতম যত্ন না নিতে পারলে ক্ষতি হবে নিজেরই। এক্ষেত্রে অনেকেই ছুটির দিনে পার্লারে গিয়ে নানা ধরনের ফেসপ্যাক ও মাসাজের সহায়তা নিয়ে দীর্ঘসময় পর্যন্ত ত্বকের যৌবনতা ধরে রাখতে চান। তবে অনেকক্ষেত্রে সেইসমস্ত কেমিক্যাল মিশ্রিত ফেসপ্যাক আরো বেশি করে ত্বকের ক্ষতি সাধন করে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে অনেকেই ঘরোয়া পদ্ধতিতে স্বল্পসময়ে ফেসপ্যাক তৈরি করতে চান উজ্জ্বল ও সতেজ ত্বকের জন্য। এক্ষেত্রে বেসন যে অন্যতম একটি সহজলভ্য বস্তু, সেকথা জানা নেই অনেকেরই। এবার এই নিবন্ধের সূত্র ধরেই সেই প্রসঙ্গে বিস্তারিত আলোচনা করা হবে।

Advertisement

১) বেসন ও ময়দার ফেসপ্যাক- একটি পাত্রে পরিমাণমতো বেসন ও ময়দা নিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর তার মধ্যে অল্পপরিমাণে জল ও পেঁপের রস মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করে নিতে হবে। এই ফেসপ্যাক ত্বকের ব্ল্যাকহেডস দূর করতে সহায়তা করে থাকে।

Advertisement

২) বেসন ও টমেটোর ফেসপ্যাক- একটি পাত্রে প্রথমে দু’চামচ বেসন, একটি প্রমাণ সাইজের টমেটোর রস ও অল্পপরিমাণে দারুচিনির গুঁড়ো নিয়ে নিতে হবে। এরপর সেটি ভালোভাবে মিশিয়ে গোটা মুখে আঙুলের সহায়তায় লাগিয়ে নিতে হবে। এরপর ২০ মিনিট সেটি শুকানোর জন্য ছেড়ে দিতে হবে। পরে নির্দিষ্ট সময় অতিক্রান্ত হলে ঠান্ডা পরিষ্কার জল দিয়ে গোটা মুখ ধুয়ে নিতে হবে। এটি নিয়ম মেনে ব্যবহার করলেই তফাৎ চোখে পড়বে নিজেরই।

Advertisement

৩) বেসন ও দইয়ের ফেসপ্যাক- প্রথমে একটি পাত্রে ২ চামচ বেসন ও পরিমাণ মতো ময়দা ও দই নিয়ে নিতে হবে। পরে সেটি ভালোভাবে মিশিয়ে নিয়ে গোটা মুখে আঙুলের সহায়তায় লাগিয়ে নিতে হবে। এরপর ২০ মিনিট শুকানোর জন্য ছেড়ে দিতে হবে সেটি। শেষে পরিষ্কার ঠান্ডা জল দিয়ে গোটা মুখ ভালো করে ধুয়ে নিলেই কেল্লাফতে। এই ফেসপ্যাক ত্বকের দীর্ঘস্থায়ী দাগ দূর করতে ভীষণভাবে উপকারী।

এই তিন ধরনের ফেসপ্যাক যদি অন্ততপক্ষে ছয়মাস ব্যবহার করা যায়, তবেই তফাৎ নজরে আসবে।

Recent Posts