×
সৌন্দর্যজীবনযাপন

Skin Care Tips: এই জিনিসটি কয়েকদিন ব্যবহার করে মুখ পরিষ্কার করুন, উজ্জ্বল হবে মুখ

Advertisement

অনেক খাদ্য যেমন সুস্বাস্থের পবর্টিক তেমন এ বাইরের ত্বকের পুষ্টির জন্যেও এটি পরিপূরক। তেমনই একটি পুষ্টিকর বস্তু হলো ওয়াটস। এটি স্বাস্থ্যের পাশাপাশি ত্বকের জন্যও খুবই উপকারী। এর ব্যবহারে ত্বকে উজ্জ্বলতা আনতে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ওটমিলে রয়েছে ১৮ ধরনের অ্যামিনো অ্যাসিড, যা ত্বকের জন্য উপকারী। এটি ত্বকের জন্য একটি প্রতিরক্ষামূলক ঢাল গঠন করে, যা টিস্যু গঠন এবং মেরামত করতে সাহায্য করে। বিশেষ বিষয় হল ওটমিল ভিটামিন, কপার, থায়ামিন এবং ওমেগা 3 ফ্যাটি অ্যাসিডের মতো পুষ্টির একটি ভাল উৎস, যা ত্বকের স্বাস্থ্যের জন্য উপকারী।

Advertisement

ওটসে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান ত্বকের অনেক রোগ থেকে রক্ষা করে। এটি মুখ গভীর ভাবে পরিষ্কার করে কোষগুলিকে মেরামত করে। আপনি যদি উজ্জ্বল ত্বক চান, তাহলে পাঁচটি উপায়ে মুখে ওটস ব্যবহার করতে হবে। নিচে তাদের সম্পর্কে জানুন…

১) ডিমের সাদা অংশ এবং ওটমিল:-
প্রথমে একটি পাত্রে দুই টেবিল চামচ ওটমিল নিন।এবার এতে ডিমের সাদা অংশ দিন। এবার ত্বকে ১০ মিনিট রেখে দিন। এরপর কুসুম গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে করে মুখের দাগ দূর হয়।

Advertisement

২) গোলাপ জল এবং ওটমিল:-
প্রথমে একটি পাত্রে দুই টেবিল চামচ ওটমিল নিন।এবার এতে এক টেবিল চামচ মধু মেশান। তারপর এতে কয়েক ফোঁটা গোলাপ জল মেশান। এবার মুখে ভালো করে লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। তারপর হালকা গরম জল দিয়ে মুখ ভালো করে ধুয়ে ফেলুন। এতে মুখের সতেজতা বজায় থাকবে।

৩) পেঁপে এবং ওটস:-
প্রথমে এক টুকরো কাঁচা পেঁপে নিন। এতে দুই টেবিল চামচ ওটস যোগ করুন।সামান্য জল মেশান এবং এক চামচ বাদাম তেল যোগ করুন। এই পেস্টটি মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। এটি ত্বক থেকে ট্যান দূর করে।

৪) হলুদ এবং ওটস:-
প্রথমে একটি পাত্রে দুই টেবিল চামচ ওটমিল নিন।এতে কিছু হলুদ এবং কয়েক ফোঁটা গোলাপ জল মেশান।এটি মিশিয়ে মুখে লাগান এবং স্ক্রাব করুন। তারপর ১০ মিনিট পর মুখে রেখে দিন।এবার কুসুম গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে করে মুখে জমে থাকা ময়লা দূর হবে।

৫) বাদাম এবং ওটস:-
প্রথমে ২ টেবিল চামচ ওটস নিন। তারপর 5টি বাদাম এবং দুধ বা দই লাগবে। বাদাম পিষে গুঁড়ো তৈরি করুন। এক চামচ ওটসে বাদাম গুঁড়ো মিশিয়ে নিন। তারপর তাতে দই ও দুধ দিন। এই পেস্টটি ত্বকে ১৫ মিনিটের জন্য রেখে দিন। তারপর হালকা গরম জল দিয়ে ত্বক পরিষ্কার করুন। এটি করলে ত্বক এক্সফোলিয়েট হয়।

Related Articles

Back to top button