জীবনযাপন

Skin Care Tips: মুখে লেবু লাগালে ব্রণের সমস্যার সাথে সাথে এই সমস্যাগুলোও দূর হয়

Advertisement

Advertisement

চেহারা উজ্জ্বল হলে মানুষের আত্ম-বিশ্বাস বৃদ্ধি পায়, এবং আমরা সকল কাজে সফল হয়। মুখের উজ্জ্বলতা বাড়াতে এবং দাগ দূর করতে বেশিরভাগ মানুষই অনেক প্রতিকার ব্যাবহার করেন। তেমনই একটি প্রতিকারে লেবুর ব্যবহারের কথাও বলা হয়। যা ত্বকের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। আপনাদের বলে রাখি লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায় এবং এর মধ্যে এমন অনেক গুণ পাওয়া যায় যা ত্বককে ভালো রাখতে খুবই উপকারী। সেই জন্যে অনেক লোকেরা মুখ সুন্দর রাখতে লেবুর ফেসমাস্ক ব্যবহার করে থাকেন। কিন্তু সরাসরি মুখে লেবু লাগালে অনেক সমস্যা হতে পারে। সেজন্য আমরা এখানে আপনাদের বলবো কীভাবে মুখে লেবু ব্যবহার করবেন এবং মুখে লেবু লাগালে কী কী উপকার পাওয়া যায়? আসুন জেনে নিই।

Advertisement

লেবুর রস মুখে লাগালে কি কি উপকার পাওয়া যায়:-

Advertisement

১) লেবুর রস দাগ দূর করতে খুবই উপকারী। এটি সপ্তাহে দুই বা তিনবার ব্যবহার করা যেতে পারে। শুধু তাই নয়, লেবুর রস লাগালে তা সান ট্যান এবং বলিরেখা দূর করতেও সাহায্য করে।

Advertisement

২) তৈলাক্ত ত্বকের মানুষের জন্য লেবুর রস খুবই উপকারী। এ জন্য লেবুর রস সপ্তাহে তিনবার মুখে লাগাতে হবে। এটি করলে মুখের উজ্জ্বলতা বাড়ে।

৩) ব্রণ দূর করতে সহায়ক; লেবুর রস মুখে লাগালে ব্রণ ও দাগের সমস্যা দূর হয়।আসুন আমরা আপনাকে বলি যে লেবুতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা মুখের ব্রণ এবং ব্রণের সমস্যা কমাতে সাহায্য করে। এটি প্রয়োগ করতে লেবুর রসের সাথে নারকেল তেল বা টি ট্রি অয়েল লাগালে ব্রণ ও মুখের দাগ দূর হয়।

কীভাবে মুখে লেবুর রস লাগাবেন?

সরাসরি মুখে লেবুর রস লাগালে ক্ষতি হতে পারে। তাই সব সময় লেবুর রসে কিছু জিনিস মিশিয়েই ব্যবহার করা উচিত। এটি তৈরি করতে এক চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে এক চামচ লেবুর রস মিশিয়ে মিশিয়ে হালকা হাতে ত্বকে লাগান।

এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে এটা ভারত বার্তার নৈতিক দায়িত্ব নয়। দয়া করে কোনো প্রতিকার চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য অনুরোধ করছি আমরা। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।