জীবনযাপনসম্পর্ক

Skin Care Tips: ৪০ বছর বয়সেও শ্রিয়া সরনের মতো তরুণ দেখতে চান, আজ থেকে করুন এই কাজ

×
Advertisement

বর্তমান সময়ে দাড়িয়ে সাধারণ মানুষের জীবনে ব্যস্ততা বেড়ে গিয়েছে অনেকগুণ। সেক্ষেত্রে নিয়মিত নিজের ত্বকের খেয়াল রাখা সম্ভব হয় না কারোর পক্ষেই। অনেকসময় পর্যাপ্ত পরিমাণে ঘুম না হওয়ার কারণেও ত্বকের নানা সমস্যা দেখা দিতে পারে। বয়সের আগেই বয়সের ছাপ পড়তে পারে চোখে মুখে। এমনকি অপর্যাপ্ত ঘুম ক্লান্তির চাপ ফেলে, যাতে ত্বক হারায় উজ্জ্বলতা। তবে পর্যাপ্ত ঘুম ত্বকের একাধিক সমস্যার সমাধান ঘটাতে পারে। ৪০’এও পাওয়া যেতে পারে টানটান ও উজ্জ্বল ত্বক। পর্যাপ্ত ঘুম ত্বকের এই কটি সমস্যার সমাধান ঘটাতে পারে। জানুন।

Advertisement

সমাধান:

১) বয়সের ছাপ থেকে মুক্তি: অপর্যাপ্ত ঘুম বয়সের আগেই বয়সের ছাপ ফেলতে পারে চোখে মুখে। একজন প্রাপ্ত বয়স্ক মানুষ জীবনের এক তৃতীয়াংশ ঘুমিয়ে কাটান। শুনতে অদ্ভুত লাগলেও এটাই সত্যি। একজন প্রাপ্তবয়স্ক স্বাভাবিক মানুষের জন্য সাত থেকে আট ঘন্টা ঘুম আবশ্যিক। এর থেকে কম ঘুম ক্লান্তির ছাপ ফেলতে পারে শরীরে ও চোখে মুখে। বয়সের আগেই বুড়িয়ে যেতে পারে ত্বক। এক্ষেত্রে বয়সের ছাপ থেকে বাঁচতে পর্যাপ্ত ঘুম ভীষণভাবে প্রয়োজনীয়।

Advertisement

২) ডার্ক সার্কেল: অপর্যাপ্ত ঘুম চোখের নীচে কালি ফেলতে পারে, যা খুব স্বাভাবিক ভাবেই ত্বকের অন্যতম সমস্যা হিসেবে ধরা হয়। এক্ষেত্রে নিশ্চিন্ত ও পর্যাপ্ত ঘুম ভীষণভাবে জরুরি এই সমস্যা থেকে বাঁচতে।

৩) ক্লোজেন উৎপাদন: পর্যাপ্ত ঘুম মানব শরীরে রক্তে প্রয়োজনীয় ক্লোজেন উৎপাদন করতে পারে, যা টানটান ও উজ্জ্বল ত্বক বজায় রাখে। এই ক্লোজেন ত্বককে বয়সের আগেই বুড়িয়ে যাওয়া থেকে বাঁচিয়ে রাখে। তবে পর্যাপ্ত ঘুম না হলে ক্লোজেন উৎপাদন কমে যাবে, যার ফলস্বরূপ ত্বকে বয়সের ছাপ পরবে। কমবে উজ্জ্বলতাও। মুক্তি পাওয়া যাবে ত্বকের একাধিক সমস্যা থেকেও।

Related Articles

Back to top button