আন্তর্জাতিকনিউজ

সামনেই ভোট! জেনে নিন আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন পদ্ধতি

Advertisement

নভেম্বর মাসেই নির্বাচন, জোরকদমে চলছে ডেমোকক্র্যাট আর  রিপাবলিকানদের প্রস্তুতি। জো বিডেনের বিরুদ্ধে রিপাবলিকান পার্টির তরফে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে ডোনাল্ড ট্রাম্পের নাম ঘোষণা হয়েছে ৷ কিন্তু একের পর এক ঘটনার জন্য বার বার শিরোনামে আসছেন ডোনাল্ড ট্রাম্প। বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন।

আয়কর প্রসঙ্গে নিজের স্বপক্ষে ট্রাম্প জানান, ‘আমি কর দিতে চাই না৷’ দেখা গিয়েছে, ১৫ বছরের মধ্যে ১০ বছরই ট্রাম্প কোনও আয়কর দেননি। এক সংবাদ পত্রে প্রকাশিত এই যুক্তিকে নাকচ করে ট্রাম্প জানিয়েছেন এই খবর মিথ্যে। অন্যদিকে বাইডেন বলেছেন, “বিষয় হল, উনি যা যা এতদিন ধরে বলেছেন, সব মিথ্যে৷ আমি এখানে ওঁর মিথ্যে শুনতে আসিনি৷ সবাই জানে, উনি মিথ্যেবাজ৷ আপনি প্লিজ চুপ করবেন?” এসব দ্বন্দ লেগেই আছে কিন্তু আসুন জেনে নেওয়া যাক কিভাবে আমেরিকায় হয় ভোট।

প্রেসিডেন্ট নির্বাচন করার সময়ঃ

আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন হয় লিপ ইয়ারে, এই নিয়ম চলছে প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় থেকেই৷ নভেম্বর মাসের প্রথম মঙ্গলবারে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নিয়ম অনুযায়ী এবারের নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে ৩ নভেম্বর।

নির্বাচনের প্রচার করার পধতিঃ

আমেরিকায় যে কোনও নির্বাচনের প্রচারে বিভিন্ন পার্টির বড় বড় র‍্যালি হয়না, বরং টিভিতে রিপাবলিকান ও ডেমোক্র্যাটিক দুই দলের প্রার্থীরা বিভিন্ন ডিবেট বা বিতর্ক সভায় অংশ নেন।

প্রেসিডেন্ট নির্বাচনে ইলেকটোরাল কলেজ পদ্ধতিঃ

যে রাজ্যে জনসংখ্যা বেশি, তার ইলেকটোরাল ভোটের সংখ্যাও বেশি। আর আমেরিকায় মোট ইলেকটোরাল ভোটের সংখ্যা হচ্ছে ৫৩৮।ক্ষমতায় আসতে গেলে প্রায় ২৭০টি বা তার বেশি ইলেকটোরাল ভোট পেতে হবে। তাহলেই জেতা সম্ভব হয়।

প্রেসিডেন্ট কীভাবে নির্বাচিত হন ?

আমেরিকার মানুষ সরাসরি ভোট দিয়ে তাঁদের প্রেসিডেন্ট নির্বাচন করতে পারেন না, ইলেকটোরাল কলেজের জন্য নাগরিকরা ভোট দিয়ে থাকেন।

 

Tags

Related Articles

Back to top button