ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

আর দাঁড়াতে হবে না লাইনে, এবার থেকে বাড়িতে বসেই এসবিআই অ্যাকাউন্ট খুলতে পারবেন গ্রাহকরা

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে নিয়ে আসা হয়েছে একটি বিশেষ পরিষেবা

×
Advertisement

এই মুহূর্তে ভারতের সবথেকে বড় ব্যাংক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তাই গ্রাহকের সুবিধার কথা মাথায় রেখেই ইতিমধ্যেই এই ব্যাংকের তরফ থেকে নানা রকমের ডিজিটাল পরিষেবা চালু করে দেওয়া হয়েছে। তবে এবার এসবিআই গ্রাহকদের সুবিধার্থে নিয়ে আসা হলো একটি অত্যাধুনিক পরিষেবা যাতে ডিজিটাল পদ্ধতিতে বাড়িতে বসেই স্টেট ব্যাংকে সেভিংস অ্যাকাউন্ট খুলে ফেলতে পারবেন গ্রাহকরা। অর্থাৎ যারা এই মুহূর্তে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কোন শাখায় সেভিংস একাউন্ট খুলতে চাইছেন, তাদের এই ব্যাংক অ্যাকাউন্ট খুলতে আর বাইরে যেতে হবে না। বাড়িতে বসেই কয়টি ক্লিকে আপনারা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় আপনার ডিজিটাল সেভিংস অ্যাকাউন্ট খুলে ফেলতে পারেন।

Advertisement

আপনাদের জানিয়ে রাখি, এই ডিজিটাল সেভিংস অ্যাকাউন্ট মূলত খোলা হবে এসবিআই এর YONO অ্যাপের মাধ্যমে। এটি হতে চলেছে সম্পূর্ণরূপে ডিজিটালাইজড একটি সেভিংস ব্যাংক অ্যাকাউন্ট। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে সম্প্রতি টুইট করে জানানো হয়েছে, এবার থেকে এসবিআই এর এই বিশেষ অনলাইন ট্রানজেকশন অ্যাপ্লিকেশন ব্যবহার করে যে কোন সময় ঘরে বসেই যে কেউ খুলতে পারবেন সেভিংস ব্যাংক অ্যাকাউন্ট। ওই ব্যাংকের তরফ থেকে আরো জানানো হয়েছে, পুরো প্রক্রিয়াটি সম্পূর্ণরূপে ডিজিটালাইজড এবং এই প্রক্রিয়াটি সম্পূর্ণরূপে থাকবে পেপারলেস। সম্পূর্ণ ডিজিটাল ভাবেই এই প্রক্রিয়াটি সম্পন্ন করা হবে।

এমনকি এই অ্যাকাউন্ট খোলার জন্য আপনাকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কোন ব্রাঞ্চে যেতে হবেনা। শুধুমাত্র ওটিপি ভিত্তিক অথেন্টিকেশনের মাধ্যমেই আপনারা এই বিশেষ সেভিংস ব্যাংক একাউন্ট খুলে নিতে পারেন। জরুরি তথ্য যাচাই করানোর পর ফোনে চলে আসবে ওটিপি। তবে এক্ষেত্রে গ্রাহকদের কেওয়াইসি যাচাই করে দেখা হবে একটি ভিডিওর মাধ্যমে। তাহলে চলুন দেখে নেওয়া যাক কিভাবে অনলাইনে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ডিজিটাল সেভিংস অ্যাকাউন্ট আপনারা খুলতে পারবেন তার পুরো পদ্ধতিটা।

Advertisement

অ্যাকাউন্ট খোলার জন্য প্রথমে গ্রাহকদের স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া YONO এপ্লিকেশন ইন্সটল করতে হবে নিজের ফোনের অ্যাপ্লিকেশন স্টোর থেকে। তারপরে সেখানে বেছে নিতে হবে অ্যাকাউন্ট ওপেনিং অপশন। এবারে বেছে নিতে হবে ডিজিটাল সেভিংস অ্যাকাউন্ট অপশন। তারপরে ক্লিক করতে হবে অ্যাপ্লাই নাও অপশনে। এরপর আপনাকে বেছে নিতে হবে ওপেন উইথ আধার ইউসিং ই-কেওয়াইসি (বায়োমেট্রিক অথেন্টিকেশন)। এরপর তাতে গ্রাহকের ইমেইল অ্যাড্রেস এবং মোবাইল নম্বর দিতে হবে।
Otp ভেরিফিকেশন প্রক্রিয়ার সম্পূর্ণ করার জন্য গ্রাহকদের প্যান নম্বর দিতে হবে। তারপরে নিজের সমস্ত তথ্য একবার ভালো করে দেখে নিয়ে সমস্ত তথ্য একসেপ্ট করে নিজের একটি সেলফি তুলতে হবে গ্রাহককে। গ্রাহকের বার্ষিক আয়, শিক্ষা, ধর্ম, বিবাহ সংক্রান্ত তথ্যের পাশাপাশি মা এবং বাবার তথ্য, নিজেদের পেশা এবং নমিনী সংক্রান্ত তথ্য আপনাকে দিতে হবে। তারপরে আপনাকে বেছে নিতে হবে নিজের কার্ডের টাইপ এবং ভার্সন। আর গ্রাহকে নিজের ডিজিটাল সেভিংস অ্যাকাউন্টের পরিষেবা বেছে নিতে হবে। এবারে সেখানে দেওয়া শর্তাবলি সত্য বলে স্বীকার করে নিতে হবে গ্রাহককে। এরপরে যদি আপনার ওটিপি ভেরিফাই হয়ে যায় তাহলে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আপনার ডিজিটাল সেভিংস অ্যাকাউন্ট খুলে দেবে।

Related Articles

Back to top button