আগামী প্রজন্মকে সহিষ্ণু করতে সৌদি আরবের সিলেবাসে যুক্ত হচ্ছে রামায়ণ মহাভারত

এবার থেকে সৌদি আরবের স্কুলে রামায়ণ মহাভারত এবং হিন্দু ধর্মের বিভিন্ন ধর্মগ্রন্থ এবং গীতা জাতীয় বইয়ের পাঠ করানো হবে। সঙ্গে থাকবে যোগা এবং আয়ুর্বেদের মত বিষয়গুলি

Advertisement

Advertisement

এবারের সৌদি আরবের পড়ুয়াদের পাঠক্রমের যুক্ত হচ্ছে মহাভারত। স্কুলে পড়ুয়াদের অন্য বিষয়ের পাশাপাশি রামায়ণ এবং মহাভারতের শিক্ষা দেওয়ার কথা ঘোষণা করে দিয়েছে সৌদি আরব সরকার। সৌদি আরবের পড়ুয়াদের গীতা জ্ঞান এবং ভারতীয় সংস্কৃতি সম্বন্ধে পাঠ করানো হবে বলে জানানো হয়েছে। নতুন পাঠক্রমে রামায়ণ, মহাভারত এবং হিন্দু ধর্মের বেশ কিছু জিনিস নিয়ে শিক্ষা দেওয়া হবে। সৌদি আরবের প্রিন্স মোহাম্মদ বিন সালমান দেশের শিক্ষানীতিতে বদল এনেছেন।

Advertisement

শুধুমাত্র রামায়ণ মহাভারত নয়, হিন্দু সভ্যতা পাঠক্রমের অন্তর্ভুক্ত হয়েছে। সৌদি আরবের নতুন পাঠক্রম এর যোগ করা হয়েছে যোগা এবং আয়ুর্বেদ এর মত বিষয়গুলিকে। সৌদি আরবের সরকার জানিয়েছে, দেশের আগামী প্রজন্মকে আলাদা আলাদা সংস্কৃতি সম্বন্ধে জানানো এবং রামায়ণ, মহাভারত, ভারতীয় সংস্কৃতি, য়োগা এবং আয়ুর্বেদ সম্পর্কে সাদিক অবগত করা আমাদের প্রধান লক্ষ্য। সৌদি আরবের প্রিন্স মোহাম্মদ বিন সালমান ভিশন ২০৩০ জারি করে দিয়ে, সেখানে ভারতীয় সংস্কৃতি রামায়ণ এবং মহাভারত কে প্রধান স্থান দিয়েছেন বলে খবর।

Advertisement

অন্যদিকে, শুধুমাত্র ভারতীয় সংস্কৃতি নয়, এই ভিশন ২০৩০ প্রজেক্টে দেশের জন্য ইংরেজি ভাষাকে বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। বর্তমানে সৌদি আরবের শিক্ষার্থীদের সম্পূর্ণ ইংরেজি ভাষায় শিক্ষা দেওয়া হবে। সৌদি আরবের বাসিন্দারা নতুন সিলেবাসের পাঠক্রম নিয়ে বেশ আশাবাদী। বেশকিছু নেটিজেন মনে করছেন, এই নতুন সিলেবাস এবং পাঠক্রমের মধ্যে সৌদি আরবের ভবিষ্যৎ প্রজন্ম আরো বেশি উদার এবং সহিষ্ণু হতে পারবে। পাশাপাশি, অন্যান্য ধর্ম নিয়ে তারা পড়াশোনা করতে পারবে এবং অন্য ধর্মের ভালো বিষয়গুলিকে তারা গ্রহণ করতে পারবে।

Advertisement

Recent Posts