টলিউডবিনোদন

Saswata Chatterjee: বর্তমানে ভীষণ ব্যস্ত তিনি, চেনাজানা দিয়ে বলিউডে টেকা কঠিন-জানালেন শাশ্বত চট্টোপাধ্যায়

বাংলা, হিন্দি, তামিল, তেলেগু সব ধরনের ছবি নিয়েই তুমুল ব্যস্ত রয়েছেন টলিউড ইন্ডাস্ট্রির অন্যতম জনপ্রিয় অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায়। তিনি কখনোই নিজেকে একজন হিরো হিসেবে দেখেননি। চিরকালই নিজেকে একজন শুধুমাত্র অভিনেতা হিসেবেই দেখতে চেয়েছেন তিনি। তিনি কোন চরিত্রের মধ্যে আটকা পড়ে থাকতে রাজি নন। নিজের অভিনয়ের মাধ্যমে মানুষের মনকে একেবারে ওলট-পালট করে দেওয়ায় বিশ্বাসী অভিনেতা। তার কথায় হয়তো তিনি কিছুটা হলেও সেটা পেরেছেন। তবে সম্প্রতি এই অর্ধশতক হাঁকানো অভিনেতাটি এক নামি বাংলা সংবাদপত্রের সাথে খোলামেলা সাক্ষাৎকারে অংশগ্রহণ করেছিলেন।

বর্তমানে তিনি নিজের ছবির কাজ নিয়ে যে ভীষণভাবে ব্যস্ত রয়েছেন তা হয়তো আলাদাভাবে বলার প্রয়োজন পড়ে না। যদি করোনা সংক্রমণ অতিরিক্ত পরিমাণে বৃদ্ধি না পায় তাহলে, এই বছরের ২১’শে জানুয়ারি সায়ন্তন ঘোষাল পরিচালিত ‘স্বস্তিক সংকেত’ ছবিতে বড়পর্দায় নেতাজি সুভাষচন্দ্র বসুর চরিত্রে দেখা যাবে। এই প্রসঙ্গে অভিনেতা জানিয়েছেন, প্রসেনজিৎ চট্টোপাধ্যায় কিংবা রাজকুমার রাওকে টেক্কা দেওয়ার জন্য অভিনয় করেননি। তিনি একেবারে নিজের মতো করে নিজের পছন্দের চরিত্রে অভিনয় করেছেন এবং তিনি আশা করছেন যা দর্শকদের ভাল লাগবে।

অভিনেতার কথায় তিনি প্রথমে গল্পটা জানেন, তারপরে চিত্রনাট্যটা ভালোভাবে পড়েন, তারপরে চরিত্র অনুযায়ী সিদ্ধান্ত নেন সেই ছবিতে তিনি অভিনয় করবেন কিনা। তিনি খুব বেছে বেছে চরিত্রে অভিনয় করে থাকেন। একজন অভিনেতা হিসেবে বাংলা ইন্ডাস্ট্রিকেই প্রথমে মান্যতা দিয়েছেন তিনি কারণ বাংলা ইন্ডাস্ট্রিই তাকে অভিনেতা বানিয়েছে। চার্বাক গোষ্ঠীর হাত ধরেই তিনি মঞ্চাভিনয় শুরু করেছিলেন। দেখতে দেখতে ২৫ বছরের বেশি সময় কাটিয়ে দিয়েছেন এই অভিনয় জগতে। ইতিমধ্যেই একাধিক ছবি এবং ওয়েব সিরিজে কাজ করে ফেলেছেন তিনি। তবে তার কথায় শুধুমাত্র চেনা জানা থাকলেই বলিউড ইন্ডাস্ট্রিতে পায়ের তলার মাটি শক্ত করা সম্ভব নয়। এই প্রসঙ্গে অভিনেতা বেশ কয়েকটা কথা বলেছেন।

তার কথায়, তিনি যখন বলিউডে অভিনয় করতে গিয়েছিলেন তখন সেই অর্থে তার চেনা জানা বলে তিনি ছিলেন না সেই ইন্ডাস্ট্রিতে। এরপরই তিনি জানান, সমস্তটাই নিন্দুকদের রটনা। যারা শেষপর্যন্ত কিছুই করতে পারেন না, তারাই এমন ধরনের কথা রটিয়ে বেড়ান। তার কথায়, কোন অভিনেতা কিংবা অভিনেত্রীকে কটাক্ষ করার আগে তার মত কাউকে খুঁজে এনে দেখাক নিন্দুকেরা। এই প্রসঙ্গে কথা বলতে গিয়ে অভিনেতা আলিয়া ভাট ও রণবীর কাপুরের নাম উল্লেখ করেছেন তিনি।

সম্প্রতি দেওয়া এক সাক্ষাৎকারে অভিনেতা বর্তমান যুগের আধুনিক শুটিং ব্যবস্থাকে নিয়েও বেশ কিছু কথা বলেছেন। তার কথায় বর্তমান যুগের শুটিং করা অনেক বেশি সুবিধাজনক হয়ে গিয়েছে। তবে তাতে আর কিছু হোক না হোক অভিনেতা-অভিনেত্রীদের ওপর চাপ বেড়েছে অনেকটাই। কারণ একই দৃশ্য চারিদিক থেকে চার থেকে পাঁচবার সুট করেন পরিচালকেরা। পরে সেগুলি থেকেই সেরা সেরা শর্ট বেছে নেন তারা। ২০২২’এর শুরুতেই নাইট ম্যানেজার’-এর হিন্দি ডাবিং-এ তিনি অনিল কপূরের সঙ্গে কাজ করতে চলেছেন বলে জানিয়েছেন শাশ্বত চট্টোপাধ্যায়। এছাড়াও নাগ অশ্বিনের ‘প্রোজেক্ট কে’-র কাজ রয়েছে বলেই জানিয়েছেন অভিনেতা। এমনকি এই বছরেই তার বেশ কয়েকটি কাজ মুক্তির অপেক্ষায় রয়েছে তাও জানান তিনি। সবমিলিয়ে তিনি নিজের এই চূড়ান্ত ব্যস্ততা নিয়ে বেশ খুশি রয়েছেন।

তবে এই ব্যস্ততার মাঝে পরিবারের সাথে কম সময় কাটাচ্ছেন বলেই জানিয়েছেন তিনি। তবে তার পাশাপাশি তার স্ত্রী এবং মেয়েও যে বেশ ভালোই ব্যস্ত সেকথাও উল্লেখ করেছেন তিনি। তবে শেষে একটা কথা তিনি পরিষ্কারভাবে সকলের উদ্দেশ্যে জানিয়ে দিয়েছেন, তিনি কখনোই রাজনৈতিক ময়দানে পা রাখবেন না। নিজের অভিনয় জীবন নিয়েই তিনি বেশ ভালো আছেন।

Related Articles

Back to top button