দেশনিউজব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য খুশির খবর, মোদি সরকারের সিদ্ধান্তে হাজার হাজার টাকা বেতন বাড়ছে

Advertisement
Advertisement

লোকসভা নির্বাচনের আবহ থেকে কেন্দ্রীয় কর্মচারী ও পেনশনভোগীদের ডিএ বাড়ানো সম্পর্কিত আলোচনা চলছিল দ্রুতগতিতে। এখন সাধারণের মধ্যে বেতন বৃদ্ধি সম্পর্কিত জল্পনা আরও বেড়েছে। নতুন সরকার গঠনের পর কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা (ডিএ) ৪ শতাংশ বাড়ানো হতে পারে, যা হবে বড় উপহারের থেকে কোনো অংশে কম হবে না।

Advertisement
Advertisement

এর ফলে বেতন রেকর্ড ভাঙা বৃদ্ধি পাবে, যা মুদ্রাস্ফীতির দিনগুলিতে বুস্টার ডোজের মতো প্রমাণিত হবে। তবে সরকারিভাবে কবে ডিএ বাড়ানো হবে, সে বিষয়ে কিছু বলা হয়নি। সোশ্যাল মিডিয়ায় কিছু জায়গায় দাবি করা হচ্ছে চলতি মাসের শেষের দিকে বড় কোনো আপডেট পাওয়া গেলেও যেতে পারে।

Advertisement

ডিএ বেড়ে ৫৪ শতাংশ

কেন্দ্রীয় সরকার যদি কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ ৪ শতাংশ বাড়ায়, তাহলে তা বেড়ে দাঁড়াবে ৫৪ শতাংশ। এর ফলে মূল বেতনে বাম্পার বৃদ্ধি ঘটবে। বর্তমানে ৫০ শতাংশ ডিএ-র সুবিধা পাচ্ছেন কর্মীরা। সপ্তম বেতনের নিয়ম অনুযায়ী ডিএ ৫০ শতাংশ হয়ে গেলে তা কমিয়ে শূন্য করার বিধান রয়েছে।

Advertisement
Advertisement

When Will Karnataka Implement 7th Pay Commission? State Govt Employees Express Concern

সরকার যদি শূন্য করে, তাহলে ডিএ বৃদ্ধি হবে ৪ শতাংশ। শূন্য না হলে তা ৫৪ শতাংশ হিসেবে ধরা হবে। এর সঙ্গে কর্মীদের বেতনের বাম্পার বৃদ্ধি ঘটবে, যা অনেকটা বড় উপহারের মতো হবে বলে মনে করা হচ্ছে। যদিও আনুষ্ঠানিকভাবে এখনও কেউ কিছু বলেনি। কর্মচারীদের ডিএ যদি ৪ শতাংশ বাড়ে, তাহলে বেতন রেকর্ড অংকে লাফ দেবে। বেতন বৃদ্ধি হলে কোন কর্মী না খুশি হবেন?

বছরে ১৯ হাজার ২০০ টাকা বাড়তে পারে

একজন কেন্দ্রীয় কর্মচারীর বেতন যদি ৪০ হাজার টাকা হয়, তাহলে ৪ শতাংশ ডিএ যোগ করলে মাসে প্রায় ১৬০০ টাকা করে বাড়বে। সেই অনুযায়ী বছরে ১৯ হাজার ২০০ টাকা বাড়তে পারে, যা হবে বড় উপহারের মতো। শুধু তাই নয়, যদি কারও মাসিক বেতন ৫০ হাজার টাকা হয় তাহলে প্রতি মাসে ২ হাজার টাকা করে বৃদ্ধি লক্ষ্য করবেন।

Advertisement

Related Articles

Back to top button