টেক বার্তা

লাগামছাড়া বিদ্যুৎ বিল নিয়ে চিন্তিত? রইল বিদ্যুৎ বিল কমানোর পাঁচটি সহজ উপায়

কমিয়ে নিন নিজের বিদ্যুৎ বিল, জেনে নিন উপায়



প্রতি মাসে বিদ্যুতের বিল এত বেশি কেন ? এই অতিমারী পরিস্থিতিতে অর্থ সাশ্রয়ও তো জরুরি। অর্থ সাশ্রয়ের অন্যতম উপায় হোলো বিদ্যুৎ সাশ্রয়। আপনার ইলেকট্রিক বিল কমানোর জন্যে অত্যন্ত সরল কিছু উপায় আছে। আজ, আমরা আপনাকে ৫ টি উপায় বলব যার দ্বারা আপনি নিজের বিদ্যুতের বিল কমাতে পারবেন।

১. পুরোনো বাল্বের বদলে CFL ব্যবহার :-

পুরোনো ফিলামেন্ট বাল্ব এবং সিএফএল প্রচুর পরিমাণে বিদ্যুত ব্যবহার করে। সেগুলির বদলে যদি এলইডি বাল্বগুলি ব্যবহার করেন তাহলে শুধু আপনার বিদ্যুতের বিলই নেমে আসবে না, আলোকসজ্জাও দ্বিগুণ হবে। যদি আমরা পরিসংখ্যানের কথা বলি, তবে 100 ওয়াটের ফিলামেন্ট বাল্ব 10 ঘন্টাের মধ্যে এক ইউনিট বিদ্যুত গ্রহণ করে। যেখানে 15 ওয়াটের সিএফএল 66.5 ঘন্টাে এক ইউনিট বিদ্যুৎ খরচ করে। একই সময়ে, একটি 9 ওয়াটের এলইডি 111 ঘন্টা পরে এক ইউনিট বিদ্যুৎ গ্রহণ করবে।

২. ভালো রেটিংয়ের ইলেক্ট্রনিক্স আইটেম কিনুন :-

ফ্রিজ, এয়ার কন্ডিশনার ইত্যাদির মতো ইলেক্ট্রনিক্স আইটেম কেনার সময়, রেটিংটি সম্পর্কে বিশেষ সচেতন থাকা উচিত। আমাদের সর্বদা 5-star রেটিং সহ সরঞ্জাম কেনার চেষ্টা করা উচিত। এই পণ্যগুলির প্রারম্ভিক দামটি কিছুটা বেশি, তবে বিদ্যুতের বিল খুব কম এবং এগুলি দীর্ঘ সময় ব্যবহার করার পরে তাদের মান পুনরুদ্ধার করা হয়।

৩. বিদ্যুতের অপচয় বন্ধ করুন :-

প্রায়শই আমরা আলো, ফ্যান এবং এসি বন্ধ না করেই ঘর থেকে বাইরে যাই যা সঠিক নয়। বৈদ্যুতিন সরঞ্জামগুলি ব্যবহার না করার সময় বন্ধ করা উচিত। এটির সাহায্যে আপনি বিদ্যুতের অপচয় থেকে বাঁচাতে সক্ষম হবেন এবং আপনার বিদ্যুতের বিলও কমে আসবে। এটি বিদ্যুৎ সাশ্রয়ের সহজতম উপায়।

৪. এসি সর্বদা 24°C এ ব্যবহার করুন :-

এয়ার কন্ডিশনারটি সর্বদা 24 ডিগ্রি তাপমাত্রায় চালানো উচিত। এটাই আদর্শ তাপমাত্রা। এই তাপমাত্রায় ঘরে শীতলতাও রাখে এবং পকেটেও খুব বেশি প্রভাব ফেলবে না। এর পাশাপাশি, আপনি একটি টাইমার ব্যবহার করতে পারেন। টাইমার সেট করার সময়, ঘরটি শীতল হয়ে গেলে, এসি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়। এটি করে আপনি প্রতি মাসে ৪০০০ থেকে ৬০০০ টাকা সাশ্রয় করতে পারবেন।

৫. একাধিক গ্যাজেট চালাতে পাওয়ার স্ট্রিপ ব্যবহার করুন :-

যদি আপনার কাছে প্রচুর ইলেকট্রনিক্স আইটেম থাকে যা চালাতে বৈদ্যুতিক আউটলেট প্রয়োজন, সেগুলি একটি পাওয়ার স্ট্রিপে প্লাগ করুন। যখন এই আইটেমগুলি ব্যবহার করবেননা তখন সেগুলিকে একসাথে সুইচ অফ করে দিতে পারবেন। ফলে “ফ্যান্টম” শক্তির অপচয় রোধ হবে।

Related Articles

Back to top button