সৌন্দর্যজীবনযাপন

Skin Care Tips: আপনার মুখের সকল মরা চামড়া তুলে ফেলুন সহজেই, মেনে চলুন এই ঘরোয়া উপায়গুলো

×
Advertisement

গ্রীষ্মে আগুন ঝরা রোদে আমাদের ত্বক খুব ক্ষতিগ্রস্ত হয়। শুধু ঘাম নয়, তার সঙ্গে ধুলাবালি ও মাটির কারণে ত্বকে মরা চামড়ার স্তর তৈরি হয়। এগুলোর কারণে মুখে কালো ভাব দেখা দেয় এবং ত্বকও রুক্ষ হয়ে যায়। এমন পরিস্থিতিতে মরা চামড়া তুলে ফেলাটা খুবই জরুরি হয়ে পড়ে। মরা চামড়া দূর করতেও মানুষ অনেক ধরনের বিউটি প্রোডাক্ট ব্যবহার করে, কিন্তু তাতে খুব একটা সুবিধা পায় না। তাই আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি। কিছু ঘরোয়া উপায় যার সাহায্যে আপনি আপনার মরা চামড়া থেকে মুক্তি পেতে পারেন। বাড়িতে সহজেই অপসারণ করা যেতে পারে।

Advertisement

এই পদ্ধতি অবলম্বন করে মরা চামড়া তুলে ফেলতে পারবেন ঘরেই।

১) চিনি স্ক্রাব:-
আপনাকে চিনির স্ক্রাব তৈরি করতে হবে। এক টেবিল চামচ গ্রিন টি, 1 টেবিল চামচ চিনি, আধা চা চামচ মধু,

Advertisement

তৈরির পদ্ধতি:-
প্রথমে একটি প্যানে পানি ফুটিয়ে তাতে গ্রিন টি যোগ করুন। এবার এতে গ্রিন টি যোগ করুন এবং গ্রিন টি সেদ্ধ হয়ে গেলে প্যানটি আঁচ থেকে নামিয়ে নিন। জল ঠাণ্ডা হলে বোতলে ভরে নিন। এই জল ফ্রিজে সংরক্ষণ করুন। আপনি যখনই এটি প্রস্তুত করুন। এই জল ব্যবহার করতে ভুলবেন না। এবার সবুজ চায়ের জলে চিনি ও মধু মিশিয়ে নিতে হবে। তারপর মুখে স্ক্রাব করতে পারেন। এই স্ক্রাবটি শুষ্ক ত্বকের জন্য সবচেয়ে ভালো।

২) এক টেবিল চামচ পেঁপের পাল্প, এক টেবিল চামচ ওটস
রেসিপি:-
প্রথমে এক টুকরো পেঁপে ম্যাশ করে নিন। এই পেঁপের পাল্পে ওটস যোগ করুন। তারপর এই মিশ্রণ দিয়ে মুখ স্ক্রাব করুন ২ মিনিট। চাইলে পিষেও নিতে পারেন। এছাড়াও, আপনি এই মিশ্রণে সামান্য দুধ যোগ করতে পারেন। এর প্রভাব খুব ভালো হবে। যদি আপনার ত্বকে ব্রণ হয় তাহলে এই স্ক্রাব ব্যবহার করা উচিত নয়। পেঁপেতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট আপনার ত্বককে পুনরুজ্জীবিত করতে সাহায্য করে।

৩) কমলার খোসা স্ক্রাব উপাদান:-
১ টেবিল চামচ কমলার খোসার গুঁড়া, ১ চামচ কাঁচা দুধ, ৫ ফোঁটা নারকেল তেলের
রেসিপি
তৈরির পদ্ধতি:-
প্রথমে কমলার খোসা শুকিয়ে গুঁড়া তৈরি করে নিন। এবার একটি পাত্রে কমলার খোসার গুঁড়া নিয়ে তাতে কাঁচা দুধ ও নারকেল তেল দিন। এবার এই মিশ্রণ দিয়ে মুখ ভালো করে স্ক্রাব করুন। এরপর জল দিয়ে মুখ ধুয়ে ফেলতে পারেন। আপনাকে বলি যে মুখের মরা চামড়ার স্তর কমলার খোসার সাহায্যে দূর হয়। সেই সঙ্গে মুখেও থাকে উজ্জ্বলতা। তৈলাক্ত ত্বক হলে কাঁচা দুধের পরিবর্তে দই ব্যবহার করতে পারেন।

এই তথ্যের যথার্থতা, সময়োপযোগীতা এবং সত্যতা নিশ্চিত করার জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হয়েছে। তবে এটা ভারত বার্তার নৈতিক দায়িত্ব নয়। দয়া করে কোনো প্রতিকার চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করার জন্য অনুরোধ করছি আমরা। আমাদের উদ্দেশ্য শুধুমাত্র আপনাকে তথ্য প্রদান করা।

Related Articles

Back to top button