ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Paytm ব্যবহারকারীদের জন্য বড় খবর, ব্যবস্থা নিল RBI, সরাসরি প্রভাব পড়বে গ্রাহকদের ওপর

RBI Paytm পেমেন্ট ব্যাঙ্ককে নতুন গ্রাহক যোগ করা থেকে বিরত রেখেছে

Advertisement

Advertisement

RBI এবারে পেটিএম পেমেন্টস ব্যাঙ্ককে অবিলম্বে নতুন গ্রাহক যোগ করতে নিষিদ্ধ করেছে। আরবিআই এই আদেশ জারি করেছে ৩১ জানুয়ারী ২০২৪ তারিখে। এছাড়াও RBI কোম্পানিকে ২৯ ফেব্রুয়ারির পরে বিদ্যমান গ্রাহকদের অ্যাকাউন্টে অর্থ যোগ করা বন্ধ করার নির্দেশ দিয়েছে।

Advertisement

কেন্দ্রীয় ব্যাংক বলেছে যে, একটি সিস্টেম অডিট রিপোর্ট এবং পরবর্তী সংকলন বৈধতা রিপোর্ট প্রকাশ করেছে যে সংস্থাটি ধারাবাহিকভাবে সম্মতির মান লঙ্ঘন করেছে। এছাড়াও, Paytm ব্যাঙ্কগুলির সাথে সম্পর্কিত আরও অনেক ত্রুটি প্রকাশ পেয়েছে যার কারণে ভবিষ্যতে তাদের বিরুদ্ধে আরও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Advertisement

গ্রাহকদের কি হবে?

Advertisement

যাইহোক, RBI এও বলেছে যে Paytm পেমেন্ট ব্যাঙ্কের বর্তমান গ্রাহকরা তাদের বিদ্যমান পরিমাণ সম্পূর্ণরূপে ব্যবহার করতে পারেন। সেভিংস অ্যাকাউন্ট, কারেন্ট অ্যাকাউন্ট, প্রিপেইড ইনস্ট্রুমেন্ট, ফাস্ট্যাগ, ন্যাশনাল বা কমন মোবিলিটি কার্ডের টাকা সহজেই এবারে ব্যবহার করা যেতে পারে। এ বিষয়ে এখন আর কোনো তারিখের সীমাবদ্ধতা নেই। আপনি বর্তমানে আপনার অ্যাকাউন্টে থাকা অর্থ আপনার ইচ্ছা অনুযায়ী যেকোনো তারিখ পর্যন্ত ব্যবহার করতে পারেন।

২৯ ফেব্রুয়ারির পরে সবকিছু বন্ধ

আরবিআই জানিয়েছে যে ২৯ ফেব্রুয়ারির পরে, Paytm গ্রাহকরা তাদের অ্যাকাউন্ট, প্রিপেইড ইন্সট্রুমেন্ট, ওয়ালেট, ফাস্ট্যাগ এবং ন্যাশনাল মোবিলিটি কার্ডে টাকা জমা করতে পারবেন না। তবে তাদের অ্যাকাউন্টে সুদ, ক্যাশব্যাক এবং ফেরত আসতে পারে। RBI জানিয়েছে যে ২৯ ফেব্রুয়ারির পরে, Paytm পেমেন্ট ব্যাঙ্ক কোনও ব্যাঙ্কিং পরিষেবা সরবরাহ করবে না।