×
ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

জলে ভিজলেও হবে না নষ্ট, বাজারে আসতে চলেছে নতুন ১০০ টাকার নোট

প্রাথমিক স্তরে ১ কোটি ১০০ টাকার নোট ছাপানো হবে

Advertisement

বাজারে খুব শীঘ্রই আসতে চলেছে নতুন ১০০ টাকার নোট। এমনটাই সম্প্রতি জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। নতুন এই নোট হবে আগের তুলনায় অনেক বেশী মজবুত এবং টেকসই। মজবুত হওয়ার পাশাপাশি নতুন নোটে একাধিক সুবিধা আনছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। জানা গিয়েছে ইতিমধ্যেই নতুন নোট ছাপানোর কাজ শুরু হয়ে গিয়েছে। প্রাথমিক স্তরে ১ কোটি ১০০ টাকার নোট ছাপানো হবে। তারপর প্রথম কিছুদিনের জন্য নতুন নোটের ট্রায়াল হবে। ট্রায়াল রাউন্ড সম্পন্ন হলে বাজারে এসে যাবে নতুন ১০০ টাকার নোট।

Advertisement

তবে নতুন নোট আসার খবর শুনলেই প্রথমেই একটাই প্রশ্ন মাথায় আছে যে তাহলে কি হবে পুরনো ১০০ টাকার নোট। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে যে ধীরে ধীরে তারা পুরনো ১০০ টাকার নোট বাজার থেকে তুলে নেবে। বাজারে আসা নতুন ১০০ টাকার নোট হবে অনেক বেশী মজবুত। এছাড়া এই নতুন নোট দেখতেও হবে অনেক বেশি সুন্দর। এই নতুন নোট জলে ভিজলেও কোন ক্ষতি হবে না। এমনকি যারা চোখে দেখতে পান না তাদের পক্ষে ব্যবহার করা সুবিধাজনক হবে এই নতুন নোট।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সারাবছর ছেঁড়াফাটা নোট পাল্টে দেয়। তাদের পরিসংখ্যানের নিরিখে বেশিরভাগ ছেঁড়াফাটা নোট ১০০ টাকার হচ্ছে। তাই এবার তারা আগের তুলনায় অনেক বেশি টেকসই ১০০ টাকার নোট তৈরি করছে। পাশাপাশি বর্তমানে অনেক বেশি পরিমাণ জাল নোট বাজারে ছেয়ে গেছে। তাই নতুন নোট যাতে না জাল করা যায় তারও দিকে খেয়াল রাখছে রিজার্ভ ব্যাঙ্ক। ভারতের বাইরে বিভিন্ন বিদেশে প্লাস্টিকের মুদ্রা ব্যবহার শুরু হচ্ছে। ভবিষ্যতে রিজার্ভ ব্যাংক তেমন কিছু করবার ভাবনাচিন্তা রেখেছে বলেও জানিয়েছে।

Advertisement

Related Articles

Back to top button