ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

FD-এর ক্ষেত্রে বড়ো নিয়ম পরিবর্তন করলো RBI, না জানলে পড়বেন বিপদে

এই নতুন নিয়ম সব ব্যাংকে কাজ করবে

Advertisement
×

আপনি যদি ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করেন, তাহলে জেনে নিন কেন্দ্রীয় ব্যাঙ্ক RBI FD-এর ক্ষেত্রে একটি বড় নিয়ম পরিবর্তন করেছে। সম্প্রতি RBI FD সংক্রান্ত নিয়ম পরিবর্তন করেছে এবং এই নতুন নিয়মগুলিও কার্যকর হতে চলেছে ভারতের অধিকাংশ ব্যাংকে। RBI-এর রেপো রেট বাড়ানোর সিদ্ধান্তের পরে, অনেক সরকারি ও বেসরকারি ব্যাঙ্কও FD-এর সুদের হার বাড়াতে শুরু করেছে। তাই FD করার আগে এই খবরটি অবশ্যই পড়ুন। অন্যথায় ক্ষতির মুখে পড়তে হতে পারে আপনাকেও।

Advertisement
Advertisement

প্রকৃতপক্ষে, আরবিআই ফিক্সড ডিপোজিট (এফডি) এর পরিপক্কতার নিয়মে একটি বড় পরিবর্তন নিয়ে এসেছে। এখন মেয়াদ শেষ হওয়ার পরে, আপনি যদি আপনার টাকা দাবি না করেন তবে আপনি এতে কম সুদ পাবেন। এই সুদ সেভিংস অ্যাকাউন্টে প্রাপ্ত সুদের সমান হবে। বর্তমানে, ব্যাঙ্কগুলি সাধারণত ৫ থেকে ১০ বছরের দীর্ঘ মেয়াদে FD-তে ৫%-এর বেশি সুদ দেয়৷ যেখানে সেভিংস অ্যাকাউন্টে সুদের হার প্রায় ৩ থেকে ৪ শতাংশ।

Advertisement

আরবিআই-এর দেওয়া তথ্য অনুসারে, যদি ফিক্সড ডিপোজিট পরিপক্ক হয় এবং পরিমাণটি পরিশোধ করা বা দাবি করা না হয়, তাহলে সেভিংস অ্যাকাউন্ট অনুসারে এর সুদের হার পাওয়া যাবে। পরিপক্ক হওয়া এফডি-তে নির্ধারিত সুদের হার স্বাভাবিকের থেকে কম হবে। এই নতুন নিয়মগুলি সমস্ত বাণিজ্যিক ব্যাঙ্ক, ক্ষুদ্র আর্থিক ব্যাঙ্ক, সমবায় ব্যাঙ্ক, স্থানীয় আঞ্চলিক ব্যাঙ্কগুলিতে আমানতের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button