দর্শকদের অনুরোধে আবার টেলিভিশনে সম্প্রচারিত হবে ‘রামায়ন’

Advertisement

Advertisement

শ্রেয়া চ্যাটার্জি – করোনা আতঙ্কে গোটা বিশ্ব কার্যত গৃহবন্দী। ভারতের অবস্থাটাও একই রকম। বাড়িতে বসে বাচ্চারা এবং বড়রাও নির্দিষ্ট কাজ শেষ হয়ে যাওয়ার পরে কি করবেন ঠিক ভেবে পাচ্ছেন না। বাড়ির মধ্যে বদ্ধ থেকে বিরক্তি প্রকাশ করছে ছোটরাও। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভ্রেকার ঘোষণা করেছেন যে, রামায়ণ পুনরায় দেখানো হবে। অনেক মানুষই তার কাছে এই সিরিয়ালটি পুনরায় দেখানোর দাবি করেছিলেন।

Advertisement

নতুন জেনারেশন এ যারা এই সিরিয়ালটি দেখেননি, তারাও এটি দেখবে, বেশ মজার খবর। কার্টুন এর ফাঁকে ফাঁকে বাচ্চারা যদি রামায়ণ দেখে তাহলে তাদেরও মন্দ লাগবে না। আর আপনিও দেখে খানিকটা নস্টালজিক হয়ে পড়তে পারেন, ফিরে যেতে পারেন পুরনো দিনে। ২৮ শে মার্চ থেকে ডিডি ন্যাশনাল এ ৯ টা থেকে ১০ টায় এটি দূরদর্শনে দেখানো হবে। রামানন্দ সাগর পরিচালিত রামায়ণের রাম চরিত্রে অরুণ গোভিল, সীতার ভূমিকায় দীপিকা চিখালিয়া এবং লক্ষণের ভূমিকায় ছিলেন সুনীল লহরী। হনুমানের চরিত্রে অভিনয় করেছিলেন দ্বারা সিং এবং রাবনের চরিত্রে অভিনয় করেছিলেন অরবিন্দ ত্রিবেদী।

Advertisement

সেই সময় কেবিল লাইনের এত ছড়াছড়ি না থাকায়, ওই দুটো তিনটে চ্যানেলের মধ্যে মানুষ সীমাবদ্ধ থাকত। কিংবা টিভির বদলে মাঝেমাঝে রেডিও নব ঘোরাতো। কিন্তু এখন বাচ্চাদের সামনে রিমোটের নম্বর টিপলেই ঘুরেফিরে আসে বহু চ্যানেল, শুধু বাচ্চারাই নয় আমাদেরও সামনে রয়েছে ভালো থাকার প্রচুর অপশন, টিভি ছেড়ে ভিডিও গেম, ভিডিও গেম ছেড়ে কম্পিউটার, কম্পিউটার ছেড়ে এন্ড্রয়েড ফোন, তাতে রয়েছে ফেসবুক হোয়াটসঅ্যাপ। তাই একঘেয়ে সময় কাটানো কোন অবকাশই নেই। কিন্তু আগেকার দিনে টিভির গুটিকয়েক সিরিয়ালের জন্য পুরুষরা অফিস থেকে ফিরে কিংবা মহিলারা সারাদিনের কাজ করে অপেক্ষা করতেন কখন এই সিরিয়াল গুলি হবে।

Advertisement

এখন গোটা বিশ্ব কার্যত লকডাউন, ঘর থেকে কেউ বের হতে পারছেন না, সিনেমা দেখে সোশ্যাল মিডিয়ায় ঘেঁটে আর কতটা সময় কাটানো যায়? তাই এমন সিদ্ধান্ত নিয়েছেন ভারত সরকার, রামায়ণ কে পুনরায় দেখানো হবে। এই ছুটিতে বাচ্চাদের দেখা হবে, তারা রামায়ণ সম্পর্কে জানতে পারবে। আর বুঝতে না পারলে পাশে মা, বাবা, ঠাকুমা দিদা, দাদু দের পাবে বুঝিয়ে দেওয়ার জন্য।