দেশনিউজ

আলোচনা করে চিনের সঙ্গে কোনও সমাধানসূত্র মেলেনি, মন্তব্য রাজনাথের

Advertisement

নয়াদিল্লি: ভারত-চিন লাদাখ সীমান্ত সমস্যার কোনও সমাধানই হয়নি, বুধবার চিন বিবাদ নিয়ে একটি বিবৃতিতে এমনটাই জানালেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি জানিয়েছেন যে লাদাখ সীমান্ত নিয়ে চিনের সঙ্গে বিরোধে কোনও সিদ্ধান্তে আসা যায়নি। বরং সে প্রসঙ্গে স্থিতাবস্থা জারি রয়েছে।

প্রতিরক্ষামন্ত্রী বলেন যে চিনের সঙ্গে আলোচনার প্রক্রিয়া চলছে। সামরিক স্তরের পর কূটনৈতিক স্তরেও আলোচনা হতে পারে। তবে, এখনও অবধি যা কিছু আলোচনা করা হয়েছে তার কোনও ফল পাওয়া যায়নি, স্থিতাবস্থা এখনও রয়েছে। রাজনাথ সিং বলেন যে কোনও দেশ যদি সম্প্রসারণবাদের নীতি অবলম্বন করে নিজের অবস্থান থেকে বিরত থাকতে না পারে, তাহলে ভারতের ক্ষমতা রয়েছে তা থামানোর।

রাজনাথ সিং জানান সীমান্ত নিয়ে দীর্ঘদিন ধরে ভারত-চিনের বিরোধ রয়েছে। তবে এই পরিস্থিতি যদি ইতিমধ্যেই মিটে যেত তাহলেই ভাল হত এমনটাই মত মন্ত্রীর। তবে তিনি এও জানিয়ে দেন চিন প্রতিনিয়ত সেনা অবকাঠামো তৈরি করছে। তবে ভারতও সেনাবাহিনী-বেসামরিক নিয়ে প্রস্তুত। যদিও তা আক্রমণ করার জন্য নয়, সুরক্ষার জন্য।

এপ্রিল মাস থেকে লাদাখ সীমান্তে উত্তেজনা বজায় রয়েছে ভারত ও চিনের মধ্যে। উভয় দেশের সেনাবাহিনী সীমান্তে প্রচুর পরিমাণে প্রস্তুত। এখনও অবধি উভয় দেশের সেনাবাহিনী বেশ কয়েক দফা নিয়ে কথা বলেছে, তবে কোন ফলশ্রুতি পাওয়া যায়নি। পাকিস্তানের সীমানা প্রসঙ্গে প্রতিরক্ষামন্ত্রী বলেছিলেন যে, ভারতীয় সেনাবাহিনী সীমান্ত পেরিয়ে শত্রুকে নির্মূল করার ক্ষমতা রাখে। রাজনাথ বলেন যে ভারত পুরোপুরি প্রস্তুত এবং আমাদের সীমানা নিয়ে জবাব দেওয়া হবে।

Tags

Related Articles

Back to top button