এবারের পুজোয় ‘ভিলেন’ হতে পারে বৃষ্টি, জানাল আবহাওয়া দফতর

Advertisement

Advertisement

কলকাতা: অক্টোবরের মাঝামাঝি সময়ে এসে গিয়েছে, তবুও এখনও পর্যন্ত রাজ্য থেকে বিদায় নিল না বর্ষা। পুজোর আগে বর্ষা বিদায় নেবে এমনটাও নিশ্চিতভাবে বলতে পারছেন না আবহাওয়াবিদরা। পুজোর আগে বর্ষা বিদায়ের সম্ভাবনা ক্রমশই কমছে। বঙ্গোপসাগরে একের পর এক নিম্নচাপের ফলেই এই পরিস্থিতি মনে করছেন আবহাওয়াবিদরা। নিম্নচাপ সরে গেলে কতটা সক্রিয় হয় বর্ষা-বিদায় রেখা, তার ওপরই নির্ভর করছে এবারের পুজোয় কেমন থাকবে আবহাওয়া।

Advertisement

আবহাওয়াবিদরা মনে করছেন, বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাব কমলে সক্রিয় হতে পারে বর্ষা-বিদায় রেখা। আর তখনই বোঝা যাবে যে, বাংলা থেকে কবে বর্ষা বিদায় নেবে? তবে পুজোর আগে এই সম্ভাবনা অনেকটাই কম বলে মনে করছে আলিপুর আবহাওয়া দফতর। মৌসম ভবন থেকে জানানো হয়েছে, অক্টোবরের শেষ সপ্তাহে বর্ষা বিদায় নিতে পারে। সুতরাং, বৃষ্টিতেই কাটবে পুজো, এমনটা বলাই যায়। এমনকি ষষ্টি এবং সপ্তমীতে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

Advertisement

রাজ্যে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা কম। তবে প্রচুর জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি যেমন থাকবে, তেমনি স্থানীয় বজ্রগর্ভ মেঘ থেকে বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে। আজ, বৃহস্পতিবার থেকে আগামী সপ্তাহের শুরুর দিনগুলো পর্যন্ত রাজ্যে মূলত আংশিক মেঘলা আকাশ থাকবে এবং কোথাও বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সুতরাং, পুজোয় এবারে বৃষ্টি ‘ভিলেন’ হতে পারে বলেই মনে করছে আবহাওয়া দফতর।

Advertisement

Recent Posts