ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

১৫ দিনের প্রশিক্ষণে আপনি রেলওয়েতে বাম্পার আয় করতে পারেন, জেনে নিন কী কী স্কিম

ভারতীয় রেল আপনার জন্য নিয়ে এসেছে একটা দারুন সুযোগ

Advertisement

Advertisement

ভারত সরকার কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন প্রকল্প গ্রহণ করে আসছে। এরই ধারাবাহিকতায় ভারতীয় রেলওয়ে এবারে বেকার যুবকদের জন্য একটি নতুন কর্মসংস্থান সৃষ্টির উদ্যোগ গ্রহণ করেছে। এই উদ্যোগের অধীনে, রেলওয়ে যুবকদের বিনামূল্যে প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

Advertisement

এই প্রশিক্ষণের মাধ্যমে যুবকরা বিভিন্ন ধরনের দক্ষতা অর্জন করতে পারবেন। যার ফলে তারা নিজেদের কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে পারবেন। পাশাপাশি, তারা অন্য বেকার যুবকদের কর্মসংস্থানের সুযোগ দিতে পারবেন। এই প্রশিক্ষণ কর্মসূচির নাম হলো “রেলওয়ে স্কিল ডেভেলপমেন্ট স্কিম”। এই কর্মসূচির আওতায় ১০ম শ্রেণি পাস যুবকরাও প্রশিক্ষণ নিতে পারবেন।

Advertisement

প্রশিক্ষণটি সাধারণত ১৫ থেকে ১৮ দিনের হয়। প্রশিক্ষণে ঢালাই, ওয়েল্ডিং, মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল ইত্যাদি কাজ শেখানো হয়। প্রশিক্ষণ শেষে যুবকদের একটি শংসাপত্র প্রদান করা হয়। এই শংসাপত্রের মাধ্যমে যুবকরা যেকোনো ব্যাঙ্ক থেকে ঋণ নিয়ে নিজের ব্যবসা শুরু করতে পারবেন।

Advertisement

উত্তর পশ্চিম রেলওয়ে এই কর্মসূচির আওতায় ইতিমধ্যেই ৫৫০০ এরও বেশি যুবককে প্রশিক্ষণ দিয়েছে। এই কর্মসূচির মাধ্যমে বেকার যুবকদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে আশা করা হচ্ছে। এছাড়াও, এই কর্মসূচি দেশের অর্থনীতিতেও ইতিবাচক প্রভাব ফেলবে।

Recent Posts