নিউজদেশ

Railway Pujo Bonus: ৭৮ দিনের অতিরিক্ত বেতন পাবেন রেলকর্মীরা, ‘পুজোর বোনাস’ কেন্দ্রের তরফে

১১ লাখ নন গ্যাজেটড রেল আধিকারিকরা এই পুজোর বোনাস পাবেন

×
Advertisement

বাঙালির দুর্গাপূজো একদম দোড়গড়ায় এসে উপস্থিত হয়েছে। দেবিপক্ষের সূচনা হওয়ার পর থেকেই রাস্তায় রাস্তায় মানুষ বেরিয়ে পড়েছেন ঠাকুর দেখার উদ্দেশ্যে। আর এই উৎসবের মুখে কর্মীদের জন্য বড় সুখবর দিল ভারতীয় রেল। দুর্গাপুজো উপলক্ষে ৭৮ দিনের বেতন অতিরিক্ত পেতে চলেছেন রেলকর্মীরা। সূত্র মারফত জানা গিয়েছে, ১১ লাখ নন গ্যাজেটড রেল আধিকারিকরা কেন্দ্রের এই সিদ্ধান্তের জন্য পুজোর বোনাস পেতে চলেছেন। এর ফলে কেন্দ্রীয় সরকারের প্রায় ২ হাজার কোটি টাকা খরচ হবে।

Advertisement

আপনাদের জানিয়ে রাখি গত বছরও রেল কর্মীদের ৭৮ দিনের অতিরিক্ত বেতন দিয়েছিল ভারতীয় রেল। ২০২০-২১ সালেও তারা এই বোনাস পেয়েছিল। এই বোনাস প্রোডাকশন লিংক বোনাস বা PLB ভিত্তিক। কাজের জন্য কর্মচারীদের আরো বেশি উৎসাহিত করতে এই বোনাসের ব্যবস্থা করে সরকার। কেন্দ্রের বিশ্বাস এর ফলে রেলের উৎপাদনশীলতা এবং কর্মক্ষমতা অনেক গুণ বৃদ্ধি পেতে পারে।

গত বছর এই বোনাসের জন্য রেলের পক্ষ থেকে মোট খরচ করা হয়েছিল ১৯৮৫ কোটি টাকা। তবে চলতি বছরে সেই ব্যয়ের পরিমাণ কিছুটা বাড়লো। এবার খরচ হবে প্রায় ২ হাজার কোটি টাকা। সারা দেশজুড়ে রেলের নন গ্যাজেটড রেল আধিকারিকরা এই বোনাস পাবেন। তবে এক্ষেত্রে ব্যতিক্রম থাকবেন RPF/RPSF আধিকারিকরা। এই বোনাস দেওয়া প্রথম শুরু হয়েছিল ১৯৭০-৮০ সাল থেকে।

Advertisement

Related Articles

Back to top button