কেরিয়ার

রেলের উচ্চপদে পশ্চিমবঙ্গে শুরু হচ্ছে ব্যাপক নিয়োগ, উচ্চ মাধ্যমিক পাস করলেই করুন আবেদন

ভারতীয় রেলওয়ে আপনাকে দেবে একটা মোটা অংকের মাইনে

×
Advertisement

ভারতের চাকরিপ্রার্থীদের জন্য আবারো দারুন সুখবর নিয়ে এলো ভারতীয় রেল। এবারে মূলত রেলে গ্রুপ সি পদে কর্মী নিয়োগ করার জন্য নতুন বিজ্ঞপ্তি জারি করে দিল ভারতীয় রেল কর্তৃপক্ষ। যে কোন জেলার প্রান্ত থেকে যেকোনো প্রার্থী এখানে অনায়াসে চাকরির জন্য আবেদন করতে পারবেন বলে জানানো হয়েছে এই নিয়োগ বিজ্ঞপ্তিতে। শুধুমাত্র ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাসযোগ্যতায় আপনারা করতে পারবেন এই চাকরির জন্য আবেদন। অনলাইনের মাধ্যমে খুব সহজেই এখানে আবেদন করা যাবে এবং সরকারি চাকরি হওয়ার পাশাপাশি এই পদে বেতনও কিন্তু খুব একটা কম নয়।

Advertisement

ভারতীয় রেল কর্তৃপক্ষের তরফ থেকে এই নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে এবং এর মধ্যে দিয়ে ভারতীয় রেল বিভাগের বিভিন্ন লেভেলের গ্রুপ সি পদে কর্মী নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে। এই গ্রুপ সি পদের জন্য আবেদন জানাতে হলে আপনাকে যে কোন একটি স্বীকৃত স্কুল বোর্ড অথবা সংস্থা থেকে নূন্যতম উচ্চ মাধ্যমিক পাস করে রাখতে হবে। সেক্ষেত্রে যারা স্নাতক অথবা স্নাতকোত্তর পাস করে থাকবেন তারা আরো উঁচু পদের জন্য আবেদন জানাতে পারবেন অথবা, গ্রুপ-সি’র উচু পদে চাকরি পেতে পারবেন। ভারতীয় রেল জানিয়েছে, এই কর্মীদের উচ্চ হারে বেতন দেওয়া হবে এবং সর্বাধিক বেতন তারা প্রতিমাসে ২০ হাজার টাকা বেসিক পাবেন।

অনলাইনের মাধ্যমে খুবই সহজে আবেদন জানানো যাবে। সেক্ষেত্রে কিছু ধাপ আপনাকে অনুসরণ করতে হবে। এর জন্য আপনাকে সবার প্রথমে নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট থেকে অনলাইনে এই আবেদনের লিংকে ক্লিক করতে হবে। তারপর নিজের যাবতীয় সকল প্রকার তথ্য দিয়ে খুব ভালো করে অনলাইনের মাধ্যমে ফরম ফিলাপ এবং রেজিস্ট্রেশন করে ফেলতে হবে। আবেদনের ক্ষেত্রে অবশ্যই একটি বৈধ এবং সক্রিয় মোবাইল নম্বর এবং ইমেইল আইডি অবশ্যই রাখবেন। এবার নিজের যাবতীয় কিছু ডকুমেন্ট আপলোড করে সঙ্গে নিজের একটি রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার আপলোড করবেন। সবকিছু করার পর সবশেষে সাবমিট বাটনে ক্লিক করে আবেদনের কাজটিকে সম্পূর্ণ করুন এবং আবেদনের কাগজটি প্রিন্ট আউট করে রাখুন।

Advertisement

নিয়োগের আবেদনের ক্ষেত্রে যে সমস্ত ডকুমেন্ট অবশ্যই প্রয়োজন তার মধ্যে রয়েছে বয়সের প্রমাণপত্র হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড অথবা জন্ম প্রমাণপত্র, সকল শিক্ষাগত যোগ্যতা ডকুমেন্ট, নিজের রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং সিগনেচার, স্থায়ী ঠিকানার প্রমাণপত্র হিসেবে ভোটার কার্ড কিংবা আধার কার্ড, কাস্ট সার্টিফিকেট থাকলে সেটা, এবং ওয়ার্ক এক্সপেরিয়েন্স সার্টিফিকেট। ভারতীয় রেলের এই নিয়োগ প্রক্রিয়ায় আবেদন জানাতে হলে আপনার নূন্যতম বয়স হতে হবে ১৮ বছর এবং সর্বোচ্চ ২৫ বছর বয়সে চাকরিপ্রার্থীরা এই চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। পাশাপাশি রিজার্ভেশন ক্যাটাগরি প্রার্থীদের জন্য একটি বিশেষ ছাড় দেওয়া হবে।

Related Articles

Back to top button