দেশনিউজ

শিক্ষক দিবস উপলক্ষে ভার্চুয়াল মাধ্যমেই শ্রদ্ধা জ্ঞাপন নরেন্দ্র মোদির

ভারত : লকডাউনের জেরে গত পাঁচ মাস ধরে বন্ধ স্কুল-কলেজ-সহ সব শিক্ষা প্রতিষ্ঠান। কিন্তু তারপরেও থেমে থাকেনি পড়াশোনা। পড়াশোনার নতুন মাধ্যম হিসেবে বেঁছে নেওয়া হয়েছে ভার্চুয়াল মাধ্যমকে। আর আজ ৫ই সেপ্টেম্বর অর্থাৎ শিক্ষক দিবস। প্রতিবারের মতন এদিনও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শিক্ষক দিবস উপলক্ষ্যে সমস্ত শিক্ষকদের শ্রদ্ধা জানিয়ে ট্যুইট করেন।

তিনি জানিয়েছেন, “কঠোর পরিশ্রমী শিক্ষকদের প্রতি আমরা কৃতজ্ঞ। আমাদের জাতির গৌরবময় ইতিহাসের সঙ্গে আমাদের সংযোগ আরও গভীর করার জন্য আমাদের জ্ঞানী শিক্ষকদের চেয়ে আর কে ভালো রয়েছেন? সম্প্রতি মন কি বাত এ আমি আমাদের মহান স্বাধীনতা সংগ্রামীদের কথা বলেছিলাম, সেই সব ঐতিহাসিক ঘটনাগুলি ছাত্রছাত্রীদের পাঠ করানোও শিক্ষকদের অন্যতম কাজ”। অন্যদিকে রাজ্যের সব স্কুল কলেজের শিক্ষকদের সম্মান জানাতে সকাল থেকেই সোশ্যাল মিডিয়ায় দেখা গিয়েছে নানা ছবি এবং নানা ভিডিও।

শিক্ষক দিবসে শিক্ষকদের প্রতি শ্রদ্ধা ট্যুইট করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।প্রতি বছরের মতন এবছের সশিক্ষক দিবসের দিন্টা একটু আলাদা ছিলো। করোনা আবহে আগের মতন আর কোন কিছুই স্বাভাবিক নেই। তাই এদিন অনলাইনের মাধ্যমে সেরা শিক্ষক পুরস্কার অনুষ্ঠান হয়েছে। এই দিনটিকে মাথায় রেখে প্রতিবছরই সারা দেশের শ্রেষ্ঠ শিক্ষকদের হাতে রাষ্ট্রীয় পুরস্কার তুলে দেন রাষ্ট্রপতি।

কিন্তু এবছর সেরকমটা না হলেও অনলাইনেই সেই অনুষ্ঠান পর্ব সারা হয়েছে। প্রতি বছরের মতন এবছ্রেও শিক্ষকদের শ্রদ্ধা সম্মান জানানো হয়েছে। স্বাধীনতা দিবসের দিনই প্রধানমন্ত্রী মোট ৪৭ জন শিক্ষকের নাম ঘোষণা করা হয় এবং সেই মতোই ৪৭ জন শিক্ষক এদিন অনলাইনেই থেকেই অনুষ্ঠানে অংশ নেন।

Tags

Related Articles

Back to top button