ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

পোস্ট অফিসের দারুণ স্কিম, দেখতে দেখতে দ্বিগুণ হয়ে যাবে টাকা, বেশি হারে মিলছে সুদ

Advertisement

Advertisement

পোস্ট অফিস দ্বারা পরিচালিত অনেক স্কিম মানুষকে ধনী করার জন্য কাজ করছে। পোস্ট অফিস কর্তৃক চালু করা অন্যতম একটি প্রকল্পের নাম কিষান বিকাশ পত্র যোজনা। এই স্কিমে যোগ দিতে আপনাকে অনেক গুরুত্বপূর্ণ জিনিসের ব্যাপারে জানতে হবে। পোস্ট অফিসের বিশেষত্ব হলো টাকা একেবারে নিরাপদ থাকে। টাকা বিনিয়োগের ক্ষেত্রে গ্রাহকদের কোনো সমস্যার মুখে পড়তে হয় না। মোটা অঙ্কের টাকা ফেরত পেতে হলে কিছু গুরুত্বপূর্ণ বিষয় মাথায় রাখতে হবে।

Advertisement

আপনাকে প্রথমে পোস্ট অফিসের কিষান বিকাশ পত্র প্রকল্পে বিনিয়োগ করতে হবে, যার জন্য কিছু শর্ত নির্ধারণ করা হয়েছে। এই প্রকল্পে, আপনি প্রায় ১ হাজার টাকা বিনিয়োগ করে শুরু করতে পারেন। বিনিয়োগের সর্বোচ্চ কোনো সীমা নেই। আপনি সহজেই স্কিমে আপনার বিনিয়োগের উপর ৭.৫ শতাংশ সুদ পাবেন। আপনি যদি সরকারের কিষান বিকাশ পত্র স্কিমে ১০ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন, তাহলে মোট ৯ বছর ৭ মাস অর্থাৎ ১১৫ মাসে ২০ লক্ষ টাকা ফেরত পাবেন। এটি আপনার সমস্ত উদ্বেগ দূর করবে এবং আপনি যে কোনও কাজ সহজেই করতে পারবেন।

Advertisement

Advertisement

সুদ হিসেবে যোগ করে এই দ্বিগুণ পরিমাণ অর্থ দেওয়া হয়। শুধু তাই নয়, পোস্ট অফিসের একক ও যৌথ পদ্ধতিতে এই অ্যাকাউন্ট খোলার বিকল্প রয়েছে। তিনজন মিলে একটি যৌথ অ্যাকাউন্ট খুলতে পারেন।

কিষাণ বিকাশ পত্র যোজনার সঙ্গে যুক্ত কোনও পলিসিহোল্ডার যদি মাঝপথে মারা যান, তাহলে কোনও সমস্যা হবে না। বিনিয়োগকৃত অর্থ পলিসিহোল্ডার সুদ সহ গ্রহণ করতে পারবেন। আপনি যদি মেয়াদ পূর্তির আগে অ্যাকাউন্টটি বন্ধ করার পরিকল্পনা করে থাকেন তবে আপনাকে ২ বছর ৬ মাস সময়কালে এটি করতে পারবেন।

Recent Posts