ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

স্মার্ট বাবা-মা হলে এই কাজটা করে রাখুন, সন্তানের ভবিষ্যতের জন্য টাকার চিন্তা থাকবে না

Advertisement

Advertisement

সন্তান জন্মর সাথে সাথে বাবা-মাকে অভিভাবকত্ব, শিক্ষা, বিয়ে ইত্যাদি নিয়ে ভাবতে হয়। বাবা-মায়ের সঙ্গে সবই ঘটে। তারা যে সমস্যাগুলি নিয়ে এসেছেন তা তাদের সন্তানদের মুখোমুখি হওয়া উচিত নয়। এমন অনেক দায়িত্ব রয়েছে যা পূরণ করতে প্রচুর অর্থের প্রয়োজন হয়। কারও পক্ষে মাসিক বেতন দিয়ে পরিবার চালানো কঠিন হয়ে পড়ে। এই কারণেই স্মার্ট বাবা-মা বিনিয়োগের বিকল্পটি বেছে নেন।

Advertisement

শিশু জীবন বীমা শিশুদের বাবা-মা দ্বারা নেওয়া হয়। সর্বোচ্চ দু’জন শিশুও এই প্রকল্পের সুবিধা পাবে। বাবা-মা তাদের ৫ থেকে ২০ বছর বয়সী বাচ্চাদের জন্য এই স্কিমটি কিনতে পারেন। তবে আরও একটি বিষয় মনে রাখতে হবে যে, যেসব বাবা-মা তাদের সন্তানদের জন্য এই বীমা স্কিম কিনতে চান তাদের বয়স যেন ৪৫ বছরের বেশি না হয়। পোস্ট অফিস বীমা ৩ লক্ষ টাকা পর্যন্ত কভার করে। অন্যদিকে, আপনি যদি গ্রামীণ পোস্ট অফিস বীমার অধীনে কোনও পলিসি নিয়ে থাকেন তবে পলিসি হোল্ডার এক লক্ষ টাকা পর্যন্ত বীমার পরিমাণ পাবেন। এতে এনডাউমেন্ট পলিসির মতো বোনাসও পাবেন।

Advertisement

Advertisement

আপনি যদি রুরাল পোস্টাল লাইফ ইন্সুরেন্সের অধীনে এই পলিসি নিয়ে থাকেন তবে আপনাকে বীমার পরিমাণের উপর বার্ষিক বোনাস দেওয়া হয়। পোস্ট অফিস বীমার আওতায় প্রতি বছর নির্দিষ্ট পরিমাণ টাকা বোনাস দেওয়া হয়। বিনিয়োগকারী পাঁচ বছরের জন্য নিয়মিত প্রিমিয়াম প্রদানের পরে এই পলিসিটি একটি পরিশোধিত নীতিতে পরিণত হয়। এই স্কিমে প্রিমিয়াম দেওয়ার দায়িত্ব বাবা-মায়ের, কিন্তু পলিসির মেয়াদ পূর্তির আগেই যদি তারা মারা যান, তাহলে সন্তানদের প্রিমিয়াম মুকুপ হয়ে যায়।

Recent Posts