Post Office Scheme: ৫ বছরে ৫ লক্ষ, ১০ বছরে ১২! পোস্ট অফিসে এভাবে টাকা জমালে নিশ্চিত বড়লোক

Advertisement

Advertisement

SIP বর্তমানে বিনিয়োগ করার একটি ভালো মাধ্যমে। অনেকেই এখন এই স্কিমে বিনিয়োগ করতে পছন্দ করছেন। আপনি যদি এই জাতীয় বিনিয়োগকারীদের মধ্যে একজন হন তবে পোস্ট অফিসের আরডি-তে বিনিয়োগ করতে পারেন। একসাথে বড় পরিমাণ বিনিয়োগ করতে হবে না। মাসিক বিনিয়োগ করে সেরা রিটার্ন পেতে পারেন।

Advertisement

পোস্ট অফিস আরডি স্কিম ৫ বছরের জন্য। এতে ৬.৭ শতাংশ হারে সুদ পাওয়া যাচ্ছে। এটি ত্রৈমাসিক ভিত্তিতে গণনা করা হয়। যদি পোস্ট অফিসের আরডি স্কিমে মাসিক ৭ হাজার টাকা বিনিয়োগ করেন তবে আপনি ৫ বছরে ৫ লক্ষ টাকা এবং ১০ বছরে প্রায় ১২ লক্ষ টাকা যোগ করতে পারেন।

Advertisement

হিসাব অনুযায়ী ৫ বছরে সুদ হিসেবে পাবেন ৭৯, ৫৬৪। এক্ষেত্রে আপনার বিনিয়োগকৃত পরিমাণ ও সুদ যোগ করলে ম্যাচুরিটির পরিমাণ হবে ৪ লক্ষ ৯৯ হাজার ৫৬৪ টাকা অর্থাৎ প্রায় ৫ লক্ষ টাকা। অন্যদিকে, আপনি যদি এই আরডি আরও ৫ বছর বাড়ান তবে প্রায় ১২ লক্ষ টাকা যোগ করতে পারেন। এতে ৬.৭ শতাংশ হারে ৩ লক্ষ ৫৫ হাজার ৯৮২ টাকা এবং ম্যাচিউরিটিতে ১১ লক্ষ ৯৫ হাজার ৯৮২ টাকা অর্থাৎ প্রায় ১২ লক্ষ টাকা পাওয়া যাবে।

Advertisement

পোস্ট অফিস আরডি স্কিমে ১০০ টাকায় অ্যাকাউন্ট খোলা যেতে পারে। এটি এমন একটি পরিমাণ অর্থ যা আপনি সহজেই সঞ্চয় করতে পারেন। এক্ষেত্রে সর্বোচ্চ বিনিয়োগের কোনো সীমা নেই। পোস্ট অফিস আরডিতে চক্রবৃদ্ধি সুদের সুবিধা পাবেন। ৫ বছরে সুদ বাবদ অনেক সুবিধা পেতে পারেন। পোস্ট অফিস আরডি স্কিমে একজন ব্যক্তি যে কোনও সংখ্যক অ্যাকাউন্ট খুলতে পারেন। একসঙ্গে ৩ জন অ্যাকাউন্ট খুলতে পারবেন। সন্তানের নামে অ্যাকাউন্ট খোলার সুবিধাও রয়েছে। আরডি অ্যাকাউন্টের মেয়াদ ৫ বছর। তবে প্রি-ম্যাচিউর ক্লোজার ৩ বছর পর করা যায়।

Recent Posts