Post Office Scheme: পোস্ট অফিসের এই স্কিমে আপনি ৫৬ হাজার সুদ পাবেন

Advertisement

Advertisement

বিনিয়োগকারীদের জন্য একটি উপহার হিসাবে সরকার চলতি আর্থিক বছরের অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকে পাঁচ বছরের রেকারিং ডিপোজিট স্কিমে সুদের হার ২০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার প্রতি ত্রৈমাসিকে সংশোধন করা হয়।

Advertisement

অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকে ৫ বছরের আরডিতে সুদের হার ৬.৫ শতাংশ থেকে বাড়িয়ে ৬.৭ শতাংশ করা হয়েছিল। হিসেব অনুযায়ী যা ২০ বেসিস পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। একই সময়ে, আরডি ব্যতীত সমস্ত স্কিমের সুদের হারে কোনও পরিবর্তন হয়নি।

Advertisement

পোস্ট অফিস আরডিতে প্রতি মাসে জমা দেওয়ার সর্বনিম্ন পরিমাণ ১০০ টাকা। সেই সঙ্গে পোস্ট অফিস রেকারিং ডিপোজিটে ৫ বছরে বিনিয়োগ করা অর্থ পরিপক্ক হয়। এ ছাড়া সংশ্লিষ্ট পোস্ট অফিসে আবেদন করে ৫ বছরের জন্য অ্যাকাউন্ট বাড়ানো যাবে।

Advertisement

আপনি যদি প্রতি মাসে ৫ হাজার টাকা জমা করতে থাকেন, তবে পোস্ট অফিসের আরডি শুরু করার পরে আপনার এক বছরে ৬০ হাজার টাকা বিনিয়োগ করতে পারবেন। অর্থাৎ ৫ বছরে মোট ৩ লক্ষ টাকা হবে। এই সময়ের শেষে আপনার কাছে সুদ হিসাবে ৫৬ হাজার ৮৩০ টাকা থাকবে। মূল পরিমাণ এবং অর্জিত সুদ যোগ করার পরে ৫ বছর পরে আপনার কাছে ৩ লক্ষ ৫৬ হাজার ৮৩ টাকা থাকবে। এই সুদ পাওয়া যাবে ৬.৭ শতাংশ হারে।