ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

আগামী ১ এপ্রিল থেকে বড়সড় পরিবর্তন পোস্ট অফিসের নিয়মে, দিতে হবে বাড়তি টাকা

এবার থেকে পোস্ট অফিস ব্যাংক একাউন্টে চালু হবে মিনিমাম একাউন্ট ব্যালেন্স ব্যবস্থা

×
Advertisement

আগামী পয়লা এপ্রিল থেকে পোস্ট অফিসের নিয়মে আসতে চলেছে বেশ কিছু পরিবর্তন। এবার থেকে হয়তো আপনাকে টাকা জমা এবং তোলার সময় বেশি টাকা খরচ করতে হবে। এছাড়াও আছে ইন্ডিয়ান পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক বা আইপিপিবি গ্রাহকদের জন্য নতুন বেশ কিছু নিয়ম। যদি আপনারা এবারে বেশি সেভিংস একাউন্ট ব্যবহার করেন তাহলে আপনাকে বেশি টাকা গুনতে হতে পারে।

Advertisement

মাসে যদি চারবার ট্রানস্যাকশন করেন তাহলে বাড়তি টাকা দিতে হবে না। কিন্তু তারপর থেকেই আপনাকে প্রতি লেনদেনে ২৫ টাকা টাকা বেশি শুল্ক দিতে হবে। নতুন নিয়মটা শুধু মাত্র বেসিক সেভিংস অ্যাকাউন্টের জন্য কাজ করবে। অন্যদিকে যদি আপনার কাছে সেভিংস অথবা কারেন্ট একাউন্ট থাকে তাহলেও কিন্তু আপনি সর্বাধিক প্রতিমাসে ২৫,০০০ টাকা তুলতে পারবেন। এর থেকে বেশি টাকা তোলার জন্য আপনাকে দিতে হবে ০.৫০ শতাংশ প্রতি লেনদেনে ২৫ টাকা করে বাড়তি শুল্ক।

অন্যদিকে যদি আপনি আধার এনেবল্ড পেমেন্ট সিস্টেম গ্রাহক হন তাহলে আপনাকে অতিরিক্ত টাকা দিতে হবে। তবে একটা কথা জেনে রাখা ভালো, আপনাকে বেশি টাকা তখন দিতে হবে যখন আপনার সর্বাধিক ট্রানজাকশন এর সীমা পেরিয়ে যাবে। প্রত্যেকটি ট্রানজেকশনের ক্ষেত্রে কিন্তু এই সীমা রাখা হয়েছে। প্রতিটি গ্রাহক সর্বাধিক মাসে ১০,০০০ টাকা জমা করতে পারবেন। যখনই আপনি তার থেকে বেশি টাকা জমা করতে যাবেন তখন আপনাকে ০.৫০ শতাংশ অথবা প্রতি লেনদেনে ২৫ টাকা বেশি দিতে হবে।

Advertisement

অন্যদিকে যদি ফান্ড ট্রান্সফার করেন তাহলে প্রতি ট্রান্সফারের ক্ষেত্রে ৫ টাকা করে গুনতে হবে। যদি আপনার কাছে আইপিপিবি একাউন্ট থাকে তাহলে আপনাকে ন্যূনতম ৫ টাকা আপনার ব্যাংক একাউন্টে রাখতে হবে। এতদিন পর্যন্ত শুধুমাত্র ব্যাংকে ছিল মিনিমাম একাউন্ট ব্যালেন্স ব্যবস্থাটি। তবে এবারে পোস্ট অফিস ব্যাংক এর ক্ষেত্রেও একই নিয়ম কাজ করতে শুরু করবে। আপনার যদি অ্যাকাউন্ট ব্যালেন্স মিনিমাম অ্যাকাউন্ট ব্যালেন্সের থেকে কম থাকে, তাহলে আপনাকে ১০০ টাকা জরিমানা দিতে হবে।

পাশাপাশি যদি আপনি নন আইপিপিবি একাউন্ট গ্রাহক হন তাহলে আপনি মাঝে বিনামূল্যে তিনবার লেনদেন করতে পারবেন। মিনি স্টেটমেন্ট, ক্যাশ তোলা এবং জমা সব মিলিয়ে কিন্তু আপনি মাসে তিনবার ট্রানজেকশন করতে পারবেন। যখন আপনার ট্রানজেকশন লিমিট পেরিয়ে যাবে তখন আপনাকে ২০ টাকা করে দিতে  হবে।

Related Articles

Back to top button