Today Trending Newsদেশনিউজ

Ujjala 2.0: সম্পূর্ণ বিনামূল্যে মিলছে গ্যাস সিলিন্ডার, আজ উজ্জ্বলা যোজনা ২.০ এর সূচনা করবেন মোদি

ইতিমধ্যেই, প্রধানমন্ত্রী অফিসের তরফ থেকে টুইট করে জানিয়ে দেওয়া হয়েছে এই প্রকল্পের সমস্ত সুবিধার ব্যাপারে

×
Advertisement

আগামী বছর উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন এবং তার প্রাক্কালে প্রচার শুরু করে দিয়েছে ভারতীয় জনতা পার্টি। মঙ্গলবার দুপুরে উত্তরপ্রদেশে উজ্জ্বলা যোজনা দ্বিতীয় সংস্করণ এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই অনুষ্ঠানে ভার্চুয়াল ভাবে ওই যোজনার সুবিধা ভোগীদের সাথে কথাবার্তা বলবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার সন্ধ্যায় টুইট করে ইতিমধ্যেই এই বিষয়ে জানিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement

রবিবার যদিও প্রধানমন্ত্রীর অফিসের তরফ থেকে অফিশিয়ালি টুইট করে ঘোষণা করে দেওয়া হয়েছিল এই বিষয়টি। রবিবার একটি প্রেস বিজ্ঞপ্তিতে প্রধানমন্ত্রীর অফিসের তরফ থেকে জানানো হয়েছিল দুপুর সাড়ে বারোটায় কনফারেন্সের মাধ্যমে উত্তর প্রদেশের মাহবা জেলায় এই উজ্জ্বলা যোজনা দ্বিতীয় সংস্করণ এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সোমবার সন্ধ্যায় নিজেও ওই বিষয় নিয়ে একটি টুইট করেছেন প্রধানমন্ত্রী। টুইটারে তিনি লিখেছেন, ” উন্নয়নের পথে মঙ্গলবার দিনটি বিশেষ। দুপুর সাড়ে বারোটায় উত্তরপ্রদেশের মাহবার মানুষজনের হাতে উজ্জ্বলা যোজনা দ্বিতীয় ভাগের এলপিজি কানেকশন তুলে দেবো আমি। পাশাপাশি সুবিধাভোগীদের সঙ্গে কথাবার্তা বলবো এই দিন।” অন্যদিকে, যদি সুযোগ সুবিধার কথা বলা যায় তাহলে, এই উজ্জ্বলা যোজনা দ্বিতীয় সংস্করণে নামমাত্র নথিপত্র দেখিয়ে বিনামূল্যে রান্নার গ্যাস পেয়ে যাবেন দরিদ্রসীমার নিচে থাকা পরিবারের মহিলারা। পরিযায়ীদের ক্ষেত্রে রেশন কার্ড বা ঠিকানা প্রমাণপত্র দেখানোর কোনো প্রয়োজন নেই। যদিও, এই প্রথমবার যে উজ্জ্বলা যোজনা প্রকল্প শুরু করা হচ্ছে তা কিন্তু নয়। এর আগে যখন উত্তরপ্রদেশে ‘১৭ সালে নির্বাচন হওয়ার কথা ছিল তার ঠিক আগে ২০১৬ সালে প্রথমবারের জন্য উজ্জ্বলা যোজনা শুরু করা হয়েছিল। সেই সময়ে উত্তরপ্রদেশের সাধারণ নির্বাচনে এই উজ্জ্বলা যোজনা একটা বড় ফ্যাক্টর হিসেবে সামনে এসেছিল। বিশেষজ্ঞদের ধারণা, আগামী বছর ২০২২ এর নির্বাচনের আগেও উজ্জ্বলা যোজনা বিজেপির পক্ষে একটি ট্রাম্প কার্ড হয়ে উঠতে পারে।

Advertisement

প্রধানমন্ত্রীর অফিস থেকে টুইট করে জানানো হয়েছে, ইতিমধ্যেই এই যোজনায় নাম নথিভুক্ত করার প্রক্রিয়া সরল করে দেওয়া হয়েছে। খুব কম পরিমাণ নথিপত্র দেখিয়ে এই প্রকল্পে নাম নথিভুক্ত করা যাবে। প্রধানমন্ত্রীর অফিস থেকে জানানো হয়েছে, উজ্জ্বলা যোজনায় দ্বিতীয় সংস্করণ এর আওতায় বিনামূল্যে রান্নার গ্যাসের সংযোগ দেওয়া হবে। তার সঙ্গেই একটি করে হট প্লেট পাবেন দরিদ্র মহিলারা। পাশাপাশি প্রথমবারের এলপিজি সিলিন্ডার বিনামূল্যে দেওয়া হবে। আগামী বছর উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনের জন্য এই উজ্জ্বলা যোজনাকেই সামনে নিয়ে এগোতে চাইছে ভারতীয় জনতা পার্টি।

Related Articles

Back to top button