Today Trending Newsদেশনিউজ

আজ ষষ্ঠ যোগ দিবস, জাতির উদ্দেশ্যে কী জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

আজ আন্তর্জাতিক যোগ দিবস। আর আজ ষষ্ঠ যোগ দিবসে জাতির উদ্দেশ্যে ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানিয়েছেন, করোনা মহামারীর সময়ে প্রাণায়াম নিজেদের শরীরে ইমিউনিটি বৃদ্ধি করতে সাহায্য করে। এবছরের যোগ দিবসের থিম হিসাবে তিনি জানান ‘যোগা অ্যাট হোম অ্যান্ড যোগা উইথ ফ্যামিলি’র কথা। এর পাশাপাশি তিনি এটাও বলেন যে যোগার প্রতি মানুষের উৎসাহ ক্রমেই বাড়ছে।

প্রধানমন্ত্রী এদিন বলেন, করোনা মহামারীর হাত থেকে রক্ষা পেতে যোগার গুরুত্ব যে অনেক তা সারা বিশ্ব বুঝতে পারছে। শরীরে ইমিউনিটি বৃদ্ধি পেলে এই মারণ রোগের হাত থেকে রক্ষা পাওয়া যেতে পারে। এই ভাইরাস আমাদের শ্বসনতন্ত্র-র ওপর আক্রমণ করে। আর প্রাণায়াম বা যোগ করলে তা আমাদের শ্বসনতন্ত্র বা রেসপিরেটরি সিস্টেমকে শক্তিশালী করতে সাহায্য করবে। এই যোগ ব্যায়ামের অভ্যাস প্রত্যেককে করতে হবে।

প্রসঙ্গত, ২০১৫ সালের ২১ জুন প্রথম যোগ দিবস পালন করা হয়েছিল। তারপর থেকেই মোদী এই দিনটিকে যোগদিবস হিসাবে পালন করা হচ্ছে। আর এইবছর করোনা মহামারীর প্রকোপ থেকে নিজেদের শরীরে ইমিউনিটি ক্ষমতা বৃদ্ধি করার জন্য যোগ ব্যায়ামের গুরুত্ব অনেক বেশি, তাই দেশবাসীকে এই প্রাণায়ামের অভ্যাস করতে তিনি অনুরোধ করেছেন।

Tags
Back to top button
×
Close