নিউজ

বিবাহিত নারীদের জন্য সুখবর, আপনি পুরো ৬০০০ টাকা পাবেন, সরকার ঘোষণা করেছে

সরকারের এই স্কিমের নাম দেওয়া হয়েছে মাতৃ বন্দনা যোজনা

Advertisement

Advertisement

মা এবং হবু মায়েদের জন্য কেন্দ্র ও রাজ্য সরকারগুলি দ্বারা বিভিন্ন স্কিম পরিচালিত হচ্ছে। আপনার ঘরে সন্তান জন্মালেও আপনি সরকারের কাছ থেকে টাকা নেওয়ার অধিকারী। সম্প্রতি এর জন্য কেন্দ্রীয় সরকার একটি নতুন প্রকল্পের ঘোষণা করেছে যার নাম দেওয়া হয়েছে প্রধানমন্ত্রী মাতৃত্ব বন্দনা যোজনা। আসুন জেনে নেওয়া যাক এই প্রকল্পের শর্ত কি কি।

Advertisement

প্রধানমন্ত্রী মাতৃত্ব বন্দনা যোজনার অধীনে, একজন মা ASHA বা ANM এর মাধ্যমে আবেদন করতে পারেন। এর আবেদন অনলাইনেও সম্ভব। এই প্রকল্পের সুবিধা সেই সমস্ত মহিলাকে দেওয়া হয়, যাদের প্রসব সরকারি হাসপাতালে বা বেসরকারি হাসপাতালে হয়েছে।

Advertisement

সরকারের এই প্রকল্পটি চালু করার মূল উদ্দেশ্য হল প্রথমবার মা হওয়া মহিলাদের সম্পূর্ণ পুষ্টি প্রদান করা। এই টাকা তিন কিস্তিতে আসে। যার মধ্যে প্রথমবার ২,০০০ টাকা, দ্বিতীয়বার ২,০০০ টাকা এবং তৃতীয়বার ২,০০০ টাকা। তবে, সরকারি চাকরি করা নারীরা এর সুবিধা পাচ্ছেন না।

Advertisement

এই স্কিমের সুবিধা নিতে, প্রথমবার গর্ভবতী মহিলা এবং তার স্বামীর আধার কার্ড, ব্যাঙ্ক পাসবুকের ফটো প্রয়োজন হবে। ব্যাঙ্ক অ্যাকাউন্ট স্বামী-স্ত্রীর যৌথ অ্যাকাউন্ট হওয়া যাবেনা। এই প্রকল্পের অধীনে, মহিলাদের তিনটি কিস্তিতে মোট ৬,০০০ টাকা দেওয়া হবে।

প্রধানমন্ত্রী মাতৃত্ব বন্দনা যোজনা’-এর অধীনে, প্রথমবার গর্ভবতী এবং স্তন্যদানকারী মহিলাদের আর্থিক সহায়তা দেওয়া হয়। এই প্রকল্পটি ‘প্রধানমন্ত্রী গর্ভাবস্থা সহায়তা স্কিম’ নামেও পরিচিত। এই প্রকল্পের উদ্দেশ্য হল মা ও শিশুর স্বাস্থ্যের যত্ন নেওয়া এবং তাদের পুষ্টিকর খাবার দেওয়া।

এই প্রকল্পের বিশেষত্ব

১. গর্ভবতী মহিলাদের বয়স ১৯ বছর হতে হবে।
২. এই স্কিমে আপনাকে শুধুমাত্র অফলাইনে আবেদন করতে হবে।
৩. সরকার ৩ কিস্তিতে ৬,০০০ টাকা স্থানান্তর করে।
৪. এই স্কিমটি ১ জানুয়ারী ২০১৭ এ শুরু হয়েছিল।