×
স্বাস্থ্য ও ফিটনেসজীবনযাপন

এই ছয়টি রোগে ভুগলে খাবেন না পেঁপে, উপকারের বদলে হবে অপকার

Advertisement

বছরে অনেক ধরনের ফল পাওয়া যায়, কিছু সিজনাল আবার কিছু সারা বছর পাওয়া যায়। আমরা প্রায় ফল খেয়ে থাকি এবং ফল খুব পছন্দও করেন অনেকে। ফলের অনেক গুন আছে। তেমনি একটি ফল পেঁপে যা আমরা প্রায় খেয়ে থাকি। এটি খেতে যেমন সুস্বাদু তেমনি স্বাস্থ্যের জন্যও ভালো। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, এনজাইম এবং ফাইবার পাওয়া যায়। তবে অতিরিক্ত পেঁপে খেলে উপকারের চেয়ে ক্ষতিই বেশি হতে পারে। শুধু তাই নয়, যাদের কোনো বিশেষ সমস্যা বা রোগ আছে তাদের জন্য পেঁপে আরও বেশি ক্ষতিকর। এই ধরনের লোকদের পেঁপে খাওয়া এড়িয়ে চলাই ভালো এবং সম্পূর্ণরূপে পরিহার করার চেষ্টা করা উচিত। জেনে নেয়া যাক কাদের খেতে নেই পেঁপে

Advertisement

১)গর্ভবতী মহিলা- অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞ মনে করেন যে পেঁপে গর্ভবতী মহিলা এবং অনাগত সন্তানের জন্য ক্ষতিকারক, তাই তাদের পেঁপে খাওয়া এড়িয়ে চলা উচিত।

২)অ্যালার্জির প্রবলেম থাকলে- যদি আপনার কোনো ধরনের অ্যালার্জির সমস্যা আছে তবে পেঁপে না খাওয়াই মঙ্গল। কারণ পেঁপেতে থাকা প্যাপেইন নামক উপাদানটি ফুলে যাওয়া, চুলকানি এবং জ্বালাপোড়ার মতো অ্যালার্জিজনিত সমস্যা তৈরি করতে পারে যা আপনাকে খুব কষ্ট দেবে।

Advertisement

৩)কিডনির পাথরের সমস্যা থাকলে- পেঁপেতে পাওয়া যায় প্রচুর পরিমাণে ভিটামিন সি। অতিরিক্ত ভিটামিন সি ক্যালসিয়ামের সাথে মিশে পাথরের সৃষ্টি করতে পারে। যাদের কিডনিতে পাথরের সমস্যা আছে তাদের পেঁপে খাওয়া এড়িয়ে চলা উচিত কারণ এতে পাথরের আকার বাড়তে পারে।

৪)পেটের খারাপ হলে- পেঁপেতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে। এটি খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়, তবে পেট খারাপ বা অন্য কোনো হজমের সমস্যা থাকলে পেঁপে খেলে সমস্যা বাড়তে পারে।

৫)হাঁপানি- আপনার যদি হাঁপানির সমস্যা থাকে, তাহলে অতিরিক্ত পরিমাণে পেঁপে খাওয়া ক্ষতিকর হতে পারে। পেঁপেতে উপস্থিত এনজাইম আপনার সমস্যা বাড়িয়ে দেবে। এর জন্যে সাস নালির ব্রঞ্চিওলেস ফুলে সাস নিতে অসুবিধার সৃষ্টিভয় যার ফলে আস্থা অ্যাক্টাক হতে পারে।

এই বিজ্ঞাপনটি সুদু সাধারণ জ্ঞানের জন্যে, এটি কোনো চিকিৎসারত বিকল্প নয়। এই সম্বন্ধে বিস্তর জানতে যোগাযোগ করুন নিকটবর্তী চিকিৎসকের সঙ্গে, এবং জেনে নিন পেঁপের উপকারিতা ও অপকারিতা।

Related Articles

Back to top button