অসময় বর্ষায় চাষীদের মাথায় হাত, আকাশ ছোঁয়া হতে পারে আলুর দাম

Advertisement

Advertisement

পিঁয়াজের পর এবার বাড়তে পারে আলুর দাম। গত ৫ মার্চ বৈকালিক বৃষ্টির ফলে জমিতে জল জমে যাওয়ায় আলুর পচন ধরতে পারে। যার ফলে নষ্ট হয় যাবে জমিতে থাকা আলু। উৎপাদন কমে গেলে জোগানও কমে যাবে বাজারে। যার ফলে বেড়ে যেতে পারে আলুর দাম। এবছর আলুর উৎপাদন ভালোই হয়েছিল। যার ফলে বাজারে আলু অনেক সস্তায় মিলছিল। কিন্তু এমন অসময়ে বৃষ্টির ফলে জমিতে থাকা আলুর ক্ষতি হতে পারে বলে জানিয়েছে কৃষকরা।

Advertisement

অসময়ে বৃষ্টির ফলে চাষীদের মাথায় হাত পড়েছে। এরফলে সবচেয়ে ক্ষতি হতে পারে পাঞ্জাব ও উত্তরপ্রদেশে। আলু উৎপাদক কিষাণ সমিতির তরফে জানানো হয়েছে, উত্তরপ্রদেশে ৩০ থেকে ৩৫ কোটি প্যাকেট আলুর উৎপাদন হয় ৷ যেখানে প্রতিটি প্যাকেটের ওজন হয় ৫০ কিলোগ্রাম৷ সবচেয়ে বেশি আলুর উৎপাদন হয় আগ্রা, মথুরা, ফিরোজাবাদ, আলিগড়ে৷ ২৫ কোটি প্যাকেজ কোল্ড স্টোরেজে রেখা হয় আগামীর জন্য। বাকি ৫ থেকে ১০ কোটি প্যাকেট চাষের জমি থেকে সরাসরি বাজারে চলে আসে।

Advertisement

Advertisement

আরও পড়ুন : প্রতিবাদের পদ্ধতিতে রয়েছে রবীন্দ্রভারতীর ছোঁয়া, অভিনব কায়দায় প্রতিবাদ খড়গপুর ছাত্রীদের

কিন্তু এমন অকাল বর্ষায় নষ্ট হচ্ছে আলু, যার ফলে কৃষকদের আলু চাষে ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। জমিতেই বলু নষ্ট হয়ে গেলে আলুর বাজারে আলুর আমদানি কমে যাবে ফলে আকাশ ছোঁয়া হতে পারে আলুর দাম। যার ফলে মধ্যবিত্তের পকেটে টান পড়ার সম্ভাবনা রয়েছে।

Recent Posts