Post Office Scheme: এই পোস্ট অফিস স্কিমে আপনি 5 লক্ষ টাকার বিনিয়োগে 5 বছরে 2.25 লক্ষ টাকা সুদ পাবেন

পোস্ট অফিস এখন ভারতের সাধারণ মানুষদের জন্য নানারকম প্রকল্প নিয়ে হাজির হচ্ছে

Advertisement

Advertisement

আপনি কি 5 বছরের জন্য একটি স্কিমে অর্থ বিনিয়োগ করতে চান, যেখানে কোনও ঝুঁকি নেই এবং আয়ও ভাল? তাহলে আপনাদের জন্য রয়েছে একটা দারুন স্কিম। পোস্ট অফিস এরকমই কয়েকটা প্রকল্প নিয়ে এখন মানুষের কাছে হাজির হয়েছে। পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলি ঝুঁকি ছাড়াই নিশ্চিত রিটার্নের জন্য সেরা বিকল্প। এর মধ্যে একটি হলো পোস্ট অফিসের সুপারহিট টাইম ডিপোজিট (টিডি) স্কিম। এই স্কিমে ১,২, ৩ এবং ৫ বছরের মেয়াদপূর্তির জন্য একটা মোটা টাকা আমানত করা যেতে পারে। এতে অর্থ জমা রাখার সুদের হার বার্ষিক ভিত্তিতে প্রদান করা হয়।

Advertisement

পোস্ট অফিস টিডি: সুদের হারের বিস্তারিত জানুন-

Advertisement

১ বছরের পোস্ট অফিস টাইম ডিপোজিটের সুদের হার ৬.৯০ শতাংশ এবং ২ বছরে এটি ৭ শতাংশ। এ ছাড়া ৩ বছরের আমানতে ৭ শতাংশ এবং ৫ বছরের আমানতে ৭.৫ শতাংশ বার্ষিক সুদ দেওয়া হচ্ছে।

Advertisement

৫ বছরে ৫ লক্ষের উপর ২.২৫ লক্ষ টাকা সুদ –

পোস্ট অফিস টিডি ক্যালকুলেটর অনুসারে, আপনি যদি ৫ বছরের জন্য ৫ লক্ষ টাকা জমা করেন, তাহলে ম্যাচুরিটির পরিমাণ হবে ৭,২৪,৯৭৪ টাকা। অর্থাৎ সুদ থেকে ২,২৪,৯৭৪ টাকা লাভ হবে। পোস্ট অফিস স্মল সেভিংস স্কিমের আমানতের হার সরকার প্রতি ত্রৈমাসিকে পর্যালোচনা করে। এর মানে প্রতি ত্রৈমাসিকে সুদের হার পরিবর্তিত হতে পারে। কিন্তু, মেয়াদী আমানতে, আমানতের সময় নির্ধারিত সুদের হার পুরো মেয়াদকালের জন্য থাকে।

৫ বছরের টিডি-তে ট্যাক্স ছাড় পাওয়া যাবে-

পোস্ট অফিসে ৫ বছরের টিডিতে কর ছাড়ের সুবিধা পাওয়া যায়। আয়করের ধারা 80C এর অধীনে, ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগের উপর কর কর্তন দাবি করা যেতে পারে। এখানে মনে রাখবেন যে TD-এ মেয়াদপূর্তিতে প্রাপ্ত টাকার অংকটা কিন্তু করযোগ্য। পোস্ট অফিস টিডির অধীনে একক অ্যাকাউন্ট এবং যৌথ অ্যাকাউন্টও খোলা হয়। যৌথ অ্যাকাউন্টে সর্বাধিক ৩ জন প্রাপ্তবয়স্কদের অন্তর্ভুক্ত করা যেতে পারে।

Recent Posts