দেশনিউজব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

সাংসদদের বেতন ছাঁটাই, কাটা যাবে প্রধানমন্ত্রী সহ অন্যান্যদের বেতন

×
Advertisement

করোনা মহামারি পরিস্থিতিতে আর্থিক সংকটের মুখে পড়তে পারে দেশ। বিশ্ব জুড়ে আর্থিক মন্দার সৃষ্টি হতে পারে। সেই মন্দা থেকে বাদ যাবে না ভারতও। দিন কয়েক আগে রিজার্ভ ব্যাংকের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন এমনই ইঙ্গিত দিয়েছিলেন। সেই আশঙ্কাকে মান্যতা দিয়ে সক্রিয় হলো কেন্দ্র সরকার। দেশের এই সঙ্কটময় পরিস্থিতিতে সাংসদ ও প্রাক্তন সাংসদদের বেতনে কোপ দিলো সরকার।

Advertisement

রাজ্যসভা ও লোকসভার বর্তমান সাংসদ ও প্রাক্তন সাংসদদের বেতনের ৩০ শতাংশ কেটে নেওয়ার কথা জানালো সরকার। একই হারে বেতন কাটা হবে প্রধানমন্ত্রী সহ মন্ত্রীসভার অন্যান্য সদস্যদেরও। আগামী এক বছরের জন্য এই বেতন কাটা হবে। এ বিষয়ে কেন্দ্র সরকারের আনা বিশেষ অর্ডিন্যান্সে অনুমোদন দিল মন্ত্রীসভা। সাংসদদের বেতন ও পেনশন আইন (১৯৫৪) সংশোধন করা হলো এই অর্ডিন্যান্সের মাধ্যমে। মন্ত্রীসভার বৈঠক শেষে সাংবাদিকদের একথা জানিয়েছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর।

তিনি আরও জানান, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু সহ দেশের প্রতিটি রাজ্যের রাজ্যপাল নিজের ইচ্ছায় তাদের বেতন কাটায় সায় দিয়েছেন। এই সমস্ত টাকা ভারত সরকারের কনসোলিডেটেড ফান্ডে জমা পড়বে বলে জানিয়েছেন তিনি। একইসঙ্গে, এমপি ল্যান্ডের টাকা চলতি অর্থবর্ষ ও আগামী অর্থবর্ষের জন্য স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই টাকাও কনসোলিডেটেড ফান্ডে জমা হবে। করোনা মহামারির ফলে সৃষ্টি হতে চলা আর্থিক মন্দা কাটাতে সরকার আরও বেশ কিছু সাহসী নিতে পারে বলে মনে করা হচ্ছে।

Advertisement

Related Articles

Back to top button