নিউজদেশ

১ জানুয়ারি থেকে পরিবর্তন হচ্ছে সিম কার্ডের নিয়ম, কথা না শুনলে ১০ লক্ষ টাকা জরিমানা

×
Advertisement

আপনি যদি যে কোনও ধরণের ফোন ব্যবহার করেন, তা ফিচার ফোন হোক বা স্মার্টফোন, আপনার জন্য জরুরি খবর রয়েছে। ১ জানুয়ারি থেকে বছর পরিবর্তনের সঙ্গে সঙ্গে সিম সংক্রান্ত একটি নিয়মও পরিবর্তন হতে যাচ্ছে। নতুন বছরে সিম কার্ড কিনলে টেলিকম সংস্থাগুলি শুধু ডিজিটাল কেওয়াইসি করবে।

Advertisements
Advertisement

এতদিন আপনি যখন সিম কিনতেন, তখন আপনার ডকুমেন্টের ফিজিক্যাল ভেরিফিকেশন হতো, যা সময় সাপেক্ষ ছিল। আগামী বছর থেকে এই নিয়ম পরিবর্তন হতে যাচ্ছে। অনলাইন জালিয়াতি ও কেলেঙ্কারি রোধে সরকার বিভিন্ন ধরনের পদক্ষেপ নিচ্ছে। এখন ১ জানুয়ারি থেকে সিম কেনার সময় ডিজিটাল ভেরিফিকেশন প্রক্রিয়া শুরু হবে। সারা দেশে ডিজিটাল ভেরিফিকেশন প্রক্রিয়া বাস্তবায়নের জন্য টেলিকম বিভাগ দায়বদ্ধ থাকবে।

Advertisements

Sim card e kyc

Advertisements
Advertisement

টেলিকম বিভাগ এই বিষয়ে আদেশ জারি করেছে। নতুন নিয়ম কার্যকর হওয়ার পর কাগজে কলমে ভেরিফিকেশন পুরোপুরি বন্ধ হয়ে যাবে। এতে সময় সাশ্রয় হবে এবং খরচও কমবে। সরকার গত আগস্টে নতুন সিম ক্রয়-বিক্রয়ের জন্য নতুন নিয়ম জারি করলেও তা বাস্তবায়নে বিলম্ব হয়েছে। এখন ১ জানুয়ারি থেকে সারাদেশে শুধু ডিজিটাল কেওয়াই-এর মাধ্যমে সিম কেনা যাবে। শুধু তাই নয়, নতুন নিয়মে সিম বিক্রেতাদের ভেরিফিকেশনও বাধ্যতামূলক করা হয়েছে। সেই সঙ্গে নতুন বছর থেকে বাল্কে সিম কেনার নিয়মও বদলে যাবে।

নতুন নিয়মে সিম কেনা বেচার ক্ষেত্রে টেলিকম ফ্র্যাঞ্চাইজি, সিম ডিস্ট্রিবিউটর এবং পয়েন্ট অব সেল এজেন্টদের নিবন্ধন বাধ্যতামূলক করা হবে। কোনো ডিলার নিয়ম অমান্য করলে তাকে ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।

Related Articles

Back to top button