নিউজদেশ

অনলাইনে কনফার্ম টিকিট পেতে চান? টিকিট বুক করুন এই নিয়মে

যদি হঠাৎ করে কোন যাত্রা প্ল্যান করা হয়, সেই সময় টিকিট পেতে কিন্তু অসুবিধা হয় অনেকের

×
Advertisement

আপনিও যদি ট্রেনে ভ্রমণ করেন, তাহলে আপনার জন্য একটি দরকারী খবর রয়েছে। রেলওয়ে এমন অনেক গুরুত্বপূর্ণ নিয়ম তৈরি করেছে, যা আপনার যাত্রাকে আরও সহজ করে তুলতে পারে। কিন্তু অধিকাংশ যাত্রীই এসব নিয়ম সম্পর্কে অবগত নন। ভারতীয় রেলওয়েকে ভারতের মেরুদন্ড বলে মনে করা হয় এবং প্রতিদিন প্রায় ২.৫ কোটি মানুষ এতে যাতায়াত করে। কিন্তু মাঝে মাঝে হঠাৎ করে যাত্রা করতে গেলে ট্রেনের টিকিট পেতে সমস্যা হয়। এমন পরিস্থিতিতে, তৎকাল টিকিটের বিকল্প রয়েছে। কিন্তু অবিলম্বে নিশ্চিত হওয়া ই-টিকিট বুক করাও একটি বড় চ্যালেঞ্জ। আসুন, তত্কাল টিকিটের সাথে সম্পর্কিত প্রয়োজনীয় নিয়মগুলি জেনে নেওয়া যাক, যা আপনার পক্ষে টিকিট পাওয়া সহজ করে তুলবে।

Advertisement

কখন টিকিট বুক করবেন?

আপনার মনে রাখা উচিত যে AC Tatkal টিকেট সকাল ১০ টায় বুক করা হয়, আর স্লিপার ক্লাসের বুকিং শুরু হয় ১১ টায়। তৎকাল টিকিট বুক করার জন্য সময় আপনাকে যত্ন নিতে হবে। কয়েক সেকেন্ড দেরি করলেই আপনি আর টিকিট পাবেন না। এমন পরিস্থিতিতে, আপনাকে অনেক সমস্যার সম্মুখীন হতে হতে পারে, তবে আপনি যদি সময়মতো টিকিট বুক করেন তবে আপনার নিশ্চিত টিকিট পাওয়ার সম্ভাবনা বেশি।

Advertisement

আপনি যদি টিকিট বুক করার সময় নেট ব্যাঙ্কিং ব্যবহার করেন, তবে ভুলে যান যে আপনি নিশ্চিত টিকিট পাবেন। কারণ, নেট ব্যাংকিং অনেক দীর্ঘ পদ্ধতি এবং এর মাধ্যমে টাকা আসতে অনেক সময় লাগে। তাই নিশ্চিত টিকিটের জন্য আপনার UPI পেমেন্ট বিকল্প ব্যবহার করা উচিত। এটি পেমেন্ট পদ্ধতি খুব সহজ এবং দ্রুত করে তোলে। এর অর্থ প্রদানের বিকল্পটি খুব দ্রুত, তাই টিকিট পাওয়ার সম্ভাবনা অনেকটাই বেশি।

এই বিষয়গুলো মাথায় রাখুন

টিকিট বুকিংয়ের ১ মিনিট আগে IRCTC অ্যাপ বা ওয়েবসাইট খুলুন এবং আপনার অ্যাকাউন্টে লগ ইন করুন।

এখানে অপশনে মাস্টার লিস্ট ফিচার সিলেক্ট করুন।

আপনি যে যাত্রীর টিকিট বুক করতে চান তার বিবরণ পূরণ করুন আগে থেকে।

যখন তৎকাল টিকিট বুকিং শুরু হয়, সেই সময়ে আপনি মাস্টার লিস্ট থেকে যাত্রীর বিবরণ নির্বাচন করুন।

তারপর পেমেন্ট করতে UPI ব্যবহার করুন।

Related Articles

Back to top button