জীবনযাপনসৌন্দর্য

পেঁয়াজের তেল কি করে ব্যবহার করলে লম্বা ও ঘন চুল পেতে পারেন, জেনে নিন এর অনেক উপকারিতা

×
Advertisement

সৌন্দর্য্যের অনেক রকমের সংজ্ঞা থাকে, উজ্জ্বল ত্বক, চোখ মুখের গঠন, শারীরিক গঠন। তেমনই ঘনো লম্বা চুল ও আমাদের সৌন্দর্য্য দ্বিগুণ করে দেয়। লম্বা ঘন চুল কার না ভালো লাগে, সবাই চায় তাদের চুল মজবুত হোক। গরমের মৌসুমে চুল পড়া, পাতলা হয়ে যাওয়া, খুশকি ইত্যাদি সমস্যা দেখা যায়। এমন পরিস্থিতিতে পেঁয়াজের তেল চুলের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। সালফার, ভিটামিন-সি, ফোলেটের মতো অনেক পুষ্টি উপাদান পেঁয়াজে পাওয়া যায়।

Advertisement

পেঁয়াজ আপনার চুলের গোড়া মজবুত করতে কাজ করে। পেঁয়াজের তেল শুধু আপনার চুলের বৃদ্ধিই বাড়ায় না বরং চুল পড়া রোধ করে। আপনিও যদি এসব সমস্যায় ভুগে থাকেন তাহলে পেঁয়াজের তেল ব্যবহার করতে পারেন।

১) চুল পেকে যাওয়া থেকে রক্ষা করে:-
পেঁয়াজের তেলে অনেক ধরনের পুষ্টি উপাদান পাওয়া যায়। যা ফ্রি র‌্যাডিক্যালের কারণে হওয়া ক্ষতি প্রতিরোধ করে। একই সময়ে, পেঁয়াজের অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলি অকালে চুল পেকে যাওয়া থেকে রক্ষা করতে পারে।

Advertisement

২) শুষ্ক চুল ময়শ্চারাইজ করে:-
পেঁয়াজের তেল শুষ্ক চুলকে ময়েশ্চারাইজ করে। এটি চুলকে মজবুত ও নরম করতে সাহায্য করে। এর ব্যবহার আপনার চুলের উজ্জ্বলতা বাড়াতে পারে। মাথার ত্বক তৈলাক্ত হলে এটি কম ব্যবহার করুন।

৩) চুল চকচকে করে:-
পেঁয়াজের তেল চুলে কন্ডিশনিংয়ের মতো প্রভাব ফেলে। এটি শ্যাম্পু করার আগে ব্যবহার করা যেতে পারে।

৪) খুশকি থেকে মুক্তি পান:-
পেঁয়াজের তেল খুশকির জন্য খুবই উপকারী। এটি আপনার মাথার ত্বক পরিষ্কার করে। যার কারণে খুশকির সমস্যা কমে।

৫) চুল বেড়ে যায়:-
পেঁয়াজের তেলে সালফার থাকে যা চুলের বৃদ্ধিতে সহায়তা করে। এছাড়া যাদের চুল পাতলা তারা পেঁয়াজের তেল ব্যবহারে পাতলা চুল ঘন করতে পারেন।

৬) কিভাবে বাড়িতে পেঁয়াজের তেল তৈরি করবেন:-

পেঁয়াজের তেল তৈরি করতে, একটি মিক্সারে পেঁয়াজ ব্লেন্ড করতে হবে। এর পর প্যানে নারকেল তেল দিয়ে পেস্ট মিশিয়ে নিন। তারপর ফুটতে দিন এবং পরে গ্যাস বন্ধ করুন। মিশ্রণ থেকে তেল আলাদা হতে শুরু করার সাথে দিন। তারপর ঠাণ্ডা হয়ে গেলে ফিল্টার করুন।

Related Articles

Back to top button