১ লা এপ্রিল থেকে শুরু জাতীয় নাগরিক পঞ্জিকরণ প্রক্রিয়া, প্রথম নামভুক্ত করবেন দেশের রাষ্ট্রপতি

Advertisement

Advertisement

কেন্দ্রের নয়া নাগরিকত্ব আইন নিয়ে দেশজুড়ে চলতে থাকা বিতর্কের মাঝেই শুরু হতে চলেছে জাতীয় নাগরিক পঞ্জি বা NPR-এর প্রক্রিয়া। জানা গিয়েছে, এই নাগরিক পঞ্জিকরণ প্রক্রিয়ায় দেশে প্রথম ব্যক্তি হিসাবে নথিভুক্ত হতে চলেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ১ এপ্রিল থেকেই এই প্রক্রিয়া সারা দেশ জুড়ে চালু করা হবে বলে জানা গিয়েছে।

Advertisement

জানা গিয়েছে, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নাম জাতীয় নাগরিক পঞ্জিকরণে নথিভুক্তির দিনই সেই নাগরিকপঞ্জিতে নাম তোলা হবে উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইড়ু ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। জেশজুড়ে সংশোধনী আইন নিয়ে অশান্তি ও অনিয়শ্চতার মধ্যেই গতবছরের ২৪ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এনপিআর প্রক্রিয়ায় ছাড়পত্র দেওয়া হয়।

Advertisement

আরও পড়ুন : রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের হুমকি, প্রশান্ত কিশোরকে Z-ক্যাটাগরির সুরক্ষা দেবে মমতা সরকার

Advertisement

এই NPR আসলে কি? NPR বা জাতীয় জনসংখ্যা পঞ্জি আসলে দেশে থাকা সকল বসবাসকারীদের একটি তালিকা। ২০০৩ সালের নাগরিকত্ব আইন অনুযায়ী দেশে একটি নাগরিক পঞ্জি তৈরি করা হয়। সেটি করবার প্রক্রিয়াটি হল দেশে বসবাসকারী জনগণের মধ্যে থেকে নাগরিক ও বিদেশিদের আলাদা করা। তবে বিরোধীদের মতে এই এনপিআরই হল এনআরসির প্রথম ধাপ। ইতিমধ্যেই এই জাতীয় জনসংখ্যা পঞ্জির প্রক্রিয়াকরণ বন্ধ করেছে পশ্চিমবঙ্গ ও কেরলের মতো কিছু রাজ্য।

Recent Posts