ভোট ব্যবস্থায় পরিবর্তনের ঈঙ্গিত কমিশনের, বাড়বে ভোটদানের হার

Advertisement

Advertisement

ভোট দিতে গিয়ে রাজনৈতিক হানাহানির শিকার হতে হয় এ রাজ্যের ভোটারদের। ফলে ভয়ের কারণে অনেকে ভোট দিতে যান না। আবার অনেক ভোটার নিজের ভোটকেন্দ্রের বাইরে থাকার কারণে ভোটদানে বিরত থাকেন। তাই সব দিক বিবেচনা করে এবার নতুন উদ্যোগ নিলো নির্বাচন কমিশন।

Advertisement

ই-ব্যালটের মাধ্যমে যাতে ভোটকেন্দ্রে উপস্থিত না হয়েও ভোট দিতে পারেন দেশের নাগরিকরা, তার উদ্যোগ নিল কমিশন। এই কাজে নির্বাচন কমিশনকে সাহায্য করবে চেন্নাই আইআইটি। ই-ব্যালট তৈরির ব্যাপারে চেন্নাই আইআইটি-র সঙ্গে গাঁটছড়া বাঁধছে নির্বাচন কমিশন। এই ই-ব্যালটের মাধ্যমে পেশাগত কারণে যারা ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে পারেন না তাদের সুবিধা হবে। অন্যদিকে, ভোট-হিংসার কারণে বুথমুখী না হওয়া মানুষকেও ভোটদানে আগ্রহী করে তোলা সম্ভব হবে। এই ই-ব্যালটের ভোট গ্রহণ প্রক্রিয়া সুনিশ্চিত ও সুরক্ষিত রাখার সমস্ত ব্যবস্থা করা হচ্ছে কমিশনের পক্ষ থেকে।

Advertisement

আরও পড়ুন : ফের রাজ্যজুড়ে বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা

Advertisement

সাধারণ মানুষের সুবিধার্থেই এই নতুন উদ্যোগ নির্বাচন কমিশনের। নির্বাচন কমিশনের নতুন পদক্ষেপে উপকৃত হবেন সাধারণ মানুষ। রাজনৈতিক হিংসা ও পেশাগত কারণে ভোট বিমুখ সাধারণ নাগরিকদের ভোটদানে উৎসাহ দিতে এই পদক্ষেপ গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে মনে করছেন জাতীয় স্তরের ভোট বিশেষজ্ঞরা।

Recent Posts