Categories: দেশনিউজ

ভারতে এখনও করোনার গোষ্ঠী সংক্রমণ ঘটেনি, জানাল ICMR

Advertisement

Advertisement

ভারতে করোনা ভাইরাসের কোনও গোষ্ঠী সংক্রমণের ঘটনা নেই বলে বৃহস্পতিবার দাবি করল কেন্দ্রীয় সরকার। বিশেষত মুম্বাই ও দিল্লিতে করোনা ভাইরাসের গোষ্ঠী সংক্রমণ নিয়ে গত সপ্তাহে তীব্র জল্পনার সৃষ্টি হয়েছিল। “ভারত এত বড় একটি দেশ। তা সত্ত্বেও এখানে ভাইরাসের প্রসার খুব কম। ভারত এই মুহূর্তে কমিউনিটি ট্রান্সমিশনে নেই”, জানাল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গব। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে এমনটাই জানান তিনি।

Advertisement

শীর্ষস্থানীয় মেডিক্যাল বোর্ডের কর্মকর্তা এই রোগের দ্রুত বিস্তার রোধে লকডাউন ব্যবস্থা “সফল” বলে উল্লেখ করেছেন। “আমরা দেখতে পেয়েছি যে, ১৫ টি জেলার প্রায় ০.৭৩ শতাংশ জনসংখ্যার সংক্রমণে অতীত সংস্পর্শের প্রভাব দেখা গেছে। এর অর্থ হ’ল লকডাউন ব্যবস্থা এই ভাইরাসের দ্রুত বিস্তার রোধে সফল হয়েছে”, যোগ করেন ভার্গব।

Advertisement

গোষ্ঠী সংক্রমণের অর্থ রোগটি তৃতীয় পর্যায়ে রয়েছে এবং এর উৎসের উৎসটি জানা যায়নি। ফলে এটি সম্প্রদায়ের মধ্যে উপস্থিত এবং কোনও ইতিহাস না থাকা লোককে সংক্রামিত করতে পারে। প্রথম পর্যায়ে, এই রোগটি মহামারী আকার ধারণ করে। দ্বিতীয় পর্যায়ে যখন ভাইরাসটি স্থানীয়ভাবে সংক্রমণ শুরু হয়। তৃতীয় স্তরটি হল সম্প্রদায়ের সংক্রমণ।

Advertisement

তামিলনাড়ুতে মুখ্যমন্ত্রী কে পানালিস্বামী বলেন যে, কোভিড ১৯-এর মৃত্যুর খবর জানাতে তাঁর সরকার স্বচ্ছ ব্যবস্থা নিয়েছে, যাতে কেউই তথ্য গোপন করতে না পারে। তিনি আরও দৃঢ়ভাবে বলেন যে, রাজ্যে করোনা ভাইরাসের গোষ্ঠী সংক্রমণের কোনও খবর নেই।